একদিনেই এক বছর হয় যে গ্রহে!

এমন এক গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা এটা নিয়ে প্রতিনিয়ত উত্তেজনা বিরাজ করছে মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে। ২০১৪ সালে হাবলস টেলিস্কোপে ধরা পড়েছিল গ্রহটি। সৌরমণ্ডল থেকে ১৮০০ আলোকবর্ষ দূরে গ্রহটির অবস্থান।

এত দিন গ্রহটি কারও আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু হতে না পারলেও সম্প্রতি বিজ্ঞানীরা জানতে পেরেছেন গ্রহটি পৃথিবীর থেকে বড় তো বটেই সঙ্গে এর গতিও পৃথিবীর থেকে বেশি।

মহাকাশ বিজ্ঞানীদের রীতিমতো অবাক করে দিয়ে নীল গ্রহের থেকে বড় গ্রহে প্রাণ পৃথিবীর থেকে দ্রুত ঘুরছে। গ্রহটি তার নক্ষত্রের চারদিকে ২২ ঘন্টায় ঘুরে ফেলে।

আরো পড়ুন :
যেসব রোগে অধিক পেয়ারা খেলে হতে পারে ক্ষতি
সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ষোষণা, সমাবেশে বিধিনিষেধ

বিজ্ঞানীদের মতে এটি সুপার জুপিটার গোত্রীয়। তার মানে দাড়ায় পৃথিবী এবং বৃহস্পতির থেকেও অনেক বড়, আর একই সঙ্গে ওজনেও বেশি। বর্তমানে তারা এই ভারী এবং বড় গ্রহটির আদ্যোপান্ত নিয়ে গবেষণা করছেন। গ্রহটির নাম দিয়েছেন ’ওয়াস্প 103বি’।

গবেষণা থেকে জানা গিয়েছে এর চারপাশে বাষ্প জমে আছে। বায়ুমণ্ডলের ওপরের স্তরে জলীয় বাষ্প রয়েছে। রয়েছে সোডিয়াম বা টাইটেনিয়াম অক্সাইড ও হাইড্রোজেন সায়ানাইডও।

গ্রহটির যেদিকটি নক্ষত্রের ‍উল্টো দিকে থাকে সেদিকটি বেশি ঠান্ডা থাকে। গ্রহটির উজ্জ্বলতা বেশি এবং অন্যান্য গ্রহদের থেকে আলাদা বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

জানুয়ারি ২১.২০২১ at ১৬:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রানি/রারি