দেশে প্রথমবারের মতো ব্যাংক কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন নির্ধারণ

দেশে প্রথমবারের মতো ব্যাংক কর্মকর্তাদের জন্য সর্বনিম্ন বেতন নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে লক্ষ্য অর্জন করতে না পারা বা অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংক কর্মকর্তাতে চাকরি থেকে বাদ দেওয়া যাবে না।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এটি চলতি বছরের মার্চ মাস থেকে কার্যকর হবে। বেসরকারি খাতের ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন বেঁধে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, ব্যাংকের বেঁধে দেয়া লক্ষ্য অর্জন ব্যর্থতা বা অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরিচ্যুত করা যাবে না।

আরো পড়ুন:
কোটচাঁদপুরে সবার প্রিয় শিক্ষক শামছুর রহমানের ইন্তেকাল
চিতলমারীতে সংবাদ সম্মেলনে অভিযোগ

নির্দেশনায় আরও বলা হয়, ট্রেইনি সহকারী কর্মকর্তা (জেনারেল ও ক্যাশ) এবং সহকারী কর্মকর্তাদের শিক্ষানবিশকালে সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষ হলে বেতন হবে ৩৯ হাজার টাকা। ব্যাংকের অফিস সহায়কদের (নিরাপত্তা কর্মী, পরিচ্ছন্নতাকর্মী ও মেসেঞ্জার) সর্বনিম্ন বেতন ২৪ হাজার টাকা। পাশাপাশি যেসব ব্যাংক তৃতীয় পক্ষের মাধ্যমে সেবা নেয়, তাদের বেতনের ক্ষেত্রে অফিস সহায়কদের বেতনকে বিবেচনায় নিতে হবে। তবে এই নির্দেশনা এজেন্ট ব্যাংকিং কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

নির্দেশনাটি চলতি বছরের মার্চ থেকে কার্যকর হবে।

জানুয়ারি ২০.২০২২ at ১৯:০৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ