দিন শেষে টাকাই সব!

কিছু মানুষ বলে টাকা দিয়ে সব হয় না, টাকা কোন বিষয় না, টাকা একটা তুচ্ছ বিষয়, টাকা মানুষের সুখ কেড়ে নেয় আরও কত কি..!! ভালো করে খোঁজ নিয়ে দেখেন, ঐ মানুষগুলো নিজেও টাকার জন্য হিংস্র চিতাবাঘের মত ছুটে চলছে। আর চলবেই না কেন? মানুষের সুখের শতভাগ না হলেও– নিরানব্বই ভাগের কম হবে না মূল কারণ টাকা। আপনি হয়তো এটা শোনার সাথে সাথেই দ্বিমত পোষণ করবেন। কিন্তু চোখটা বন্ধ করে দু’মিনিট ভেবে দেখুন ঐ টাকা অর্জনের পিছনে আপনি নিজেও কি ভাবে ছুটছেন।

আচ্ছা, টাকা থাকলে আপনি কি পাবেন না?!!

এ কথা শোনার সাথে সাথেই আপনার মাথায় ঘুরপাক খাবে ‘সুখ’ নামক শব্দটা। আচ্ছা আপনি ভাবুন তো, আপনার কাছে সুখ মানে কি? কি করলে আপনি সুখী হবেন! দীর্ঘ সময় চিন্তা-ভাবনা করে শেষমেষ ফলাফল কি পাবেন? তাহলে শোনেন, আপনি যে কাজগুলো করা দরকার বলে মনে করছেন, তার ৯৯.৯০% করতে এই টাকার প্রয়োজন।

বর্তমানে নিজেকে প্রফুল্ল রাখতে অনেকে দুটি কাজ করার কথা বলে থাকে। কাজ দুটি করলে আমার নিজের কাছেও প্রফুল্ল প্রফুল্ল ভাব আসে। প্রথমটি হলো শপিং। শপিং এর মূল অস্ত্রের কথা আশা করি বলা লাগবে না। দ্বিতীয়টি হলো ঘুরতে যাওয়া। এটার মূল অস্ত্রটিও কারো অজানা নয়।

আরো পড়ুন: স্মৃতিতে অম্লান আল্লামা ফুলতলী

নিজের কথা নাই বাদ দিলাম, অন্যকে কি ভাবে আপনি খুশি রাখবে?
এটা নিয়ে অনেকের বিভিন্ন মত আছে। কেউ বলবেন নিশার্থ ভাবে ভালোবাসাতে হবে, অনেক যত্ন করতে হবে, অত্যাধিক গুরুত্ব দিতে হবে আরও কত কি..! (এখানে অবৈধ ছেলে-মেয়ের মেলামেশার কথা ভাববেন না)

আচ্ছা কেউ যদি আপনাকে উপরের সবগুলো পরিপূর্ণ ভাবে দেয় আর কখনো কোনো উৎসবে আপনাকে কোনো উপহার না দেয়, আপনার কেমন লাগবে?? এমনটা আপনার প্রথম কয়েকটা উৎসবে কিছু না মনে হলেও এক সময় এটার জন্যই আপনাদের মধ্যে ঝামেলা তৈরি হবে, আন্তরিকতা উঠে যাবে। একজন আরেক জনের খোটা(আঞ্চলিক ভাষা) দিবে। আবার অনেক মনোবিজ্ঞানী বলে থাকেন, সুসম্পর্ক বজায় রাখতে মাঝে মাঝে একজন আরেক জনের উপহার দিতে হয়।

এরপরও কি বলবেন টাকাই সব নয়?

❑ লেখক : মো. হারুন অর রশিদ (জনি)

জানুয়ারি ১৮.২০২২ at ২১:২৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/হরজ/জআ