ইউক্রেনে রাশিয়ার হামলার সম্ভাবনা দেখছে না ইউরোপীয় ইউনিয়ন

ইউক্রেনে রাশিয়ার বড় ধরনের সামরিক অভিযানের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেছেন, ইউক্রেনে হামলা চালানোর মতো দুঃসাহস দেখাবে না মস্কো। এরমধ্যেই ইউক্রেন সীমান্তে কৌশলগত সামরিক মহড়া চালিয়েছে রুশ সেনাবাহিনী।

সোমবার ইউক্রেন সীমান্ত রাশিয়ার রোস্তভ অঞ্চলে তীব্র ঠান্ডার মধ্যে সামরিক মহড়া চালায় রুশ সেনারা। বৈরী আবহাওয়ায় কিভাবে শত্রুপক্ষের বিরুদ্ধে মোকাবিলা করতে হবে সেই কৌশল রপ্ত করতেই এই অনুশীলন।

ইউক্রনের সঙ্গে সীমান্তে উত্তেজনার মধ্যে রুশ সেনাদের এই মহড়া পরিস্থিতি আরও জটিল করে তুলবে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা। তারা মনে করছেন, ইউক্রেনে হামলার আগে নিজেদের প্রস্তুতি সেরে নিচ্ছে মস্কো।

অবশ্য এখনই ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সম্ভাবনা দেখছে না ইউরোপীয় ইউনিয়ন। ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল মনে করেন, পুতিন সরকার এখনই ইউক্রনে হামলা চালানোর মতো দুঃসাহস দেখাবে না। মস্কোর হুমকি মোকাবিলায় ইউক্রেন সামরকি সহায়তার পাশাপাশি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

আরো পড়ুন:
করোনা ঊর্ধ্বমুখী: ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট
কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে নাওডাঙ্গা জমিদার বাড়ি

ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান বলেন, পরিস্থিতি মোকাবিলায় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নেওয়া হচ্ছে। আমাদের বিশ্বাস এখনই ইউক্রেনে হামলা চালানোর মতো বোকামি করবে না পুতিন প্রশাসন। ইউক্রেনকে ৩ কোটি ২০ লাখ ইউরো সহায়তা করা হচ্ছে। অর্থ সহায়তার পাশাপাশি রাজনৈতিকভাবেও তাদের পাশে থাকবে ইইউ।

একইদিন যেকোনো পরিস্থিতিতে কিয়েভের পাশে থাকার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের প্রসিডেন্টের সঙ্গে বৈঠকে মার্কিন সিনেটর বলেন, মস্কোর হুমকি মোকাবিলায় অস্ত্রসহ সব ধরনের সহায়তা করবে ওয়াশিংটন।

জানুয়ারি ১৮.২০২২ at ১৭:২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ