রাজশাহীতে ফের লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ

রাজশাহীতে ফের লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। স্বাস্থ্য অধিদপ্তর চিহ্নিত ইয়েলো বা মধ্যম ঝুঁকির এলাকা রাজশাহী।

রবিবার রাজশাহীতে একদিনে রেকর্ড প্রায় ৩৩ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। যাদের মধ্যে সরকারের শীর্ষ দুইজন কর্মকর্তাও রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, গত রবিবার (১৬ জানুয়ারি) রাজশাহীর দু’টি ল্যাবে ২৩২ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ৭৭ জন।

উক্ত নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার প্রায় ৩৩ শতাংশ। অথচ আগের দিন ১৫ জানুয়ারি (শনিবার) রাজশাহীতে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছিল ২২৮ জনের। এর মধ্যে আক্রান্ত রোগী শনাক্ত ছিল ২২ জন। উক্ত নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ৯ দশমিক ৬৫ শতাংশ।

সূত্র জানায়, রবিবার রাজশাহীর দু’টি ল্যাবে ২৩২ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে রাজশাহী জেলার ১৪৩ জনের নমুনায় ৩১ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। এছাড়া রামেক হাসপাতাল ল্যাবে ৮৯ জনের করোনার নমুনায় ৪৬ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে।

গত রবিবারের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট এসেছে রাজশাহী বিভাগীয় কমিশনার জি.এস.এম জাফর উল্লাহ এবং রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিলের। রবিবার বিকেলে তারা উভয়ে মোবাইল ফোন ও ক্ষুদে বার্তায় করোনা পজিটিভ হওয়ার খবর পান। তবে দুইজনই শারীরিকভাবে সুস্থ নিজ বাস ভবনে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী।

আরো পড়ুন :
পাবনা সদরে বোরো হাইব্রিড জাতের সমলয় চাষাবাদ ধানের চারা রোপনের উদ্বোধন
শিক্ষার্থীদের করোনার টিকা দিতে স্কুলের এসির কেনা ফি আদায়ের অভিযোগ

এই পরিস্থিতিতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক। তিনি বলেন, জেলায় করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। এটি করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। আমরা বিষয়টি নিশ্চিত হওয়ার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, ভ্যাকসিন নেওয়ার পাশাপাশি সবাই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তবে পরিস্থিতি বিবেচনায় আমরা নয়টি উপজেলায় হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলো প্রস্তুত রেখেছি। জেলার সদর হাসপাতাল চালুর প্রক্রিয়ায়ও শেষ পর্যায়ে। এছাড়া রামেক হাসপাতালে চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, এর আগে গত শুক্রবার ঢাকায় নমুনা দিয়ে করোনা পজিটিভ হন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন এবং রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য এনামুল হক। এছাড়া শনিবার নমুনা দিয়ে করোনা পজিটিভ হন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।

জানুয়ারি ১৭.২০২১ at ১৭:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মারারা/রারি