জাবিতে দেশবরেণ্য নাট্যচার্যের প্রয়াণ দিবস পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে নাট্যচার্য সেলিম আল দীনের ১৪ তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।

শুক্রবার (১৪ জানুয়ারী) দিনব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালিত হয়। এদিন সকাল সাড়ে ১০টায় অমর একুশের পাদদেশ থেকে স্মরণ শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

স্মরণ শোভাযাত্রায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সাংস্কৃতিক অঙ্গণের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সেলিম আল দীনের আত্মীয়-স্বজনরা অংশগ্রহণ করেন।

পরে জাবি উপাচার্যের পক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবির ও অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. জেবউননেছা সেলিম আল দীনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আরো পড়ুন :
বঙ্গবন্ধু সেতুতে পরিবহন দুর্ঘটনায় দীর্ঘ যানজট
সিলেটে ফেনসিডিলসহ মডেল মৌ আটক

সমাধিতে আরো শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীরা।

উলেখ্য, সেলিম আল দীন ১৯৭৪ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। পরবর্তীতে ১৯৮৬ সালে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠিত হলে তিনি এ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯৭ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ২০০৬ সালে একুশে পদকে ভূষিত হন।

জানুয়ারি ১৪.২০২১ at ১৯:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি