কুড়িগ্রামে মহানাম যজ্ঞানুষ্ঠান ও অষ্টকালীন লীলা কীর্ত্তন অনুষ্ঠিত 

বিশ্বের সকল জীবের শান্তি ও কল্যাণ কামনায় কুড়িগ্রাম জেলার সোবনদহ দাসপাড়া স্বর্গীয় পুলিন চন্দ্র মহাশয়ের বাহির অঙ্গন, ষোগাদহ, কুড়িগ্রাম বিশ্বশান্তি কল্পে অষ্টপ্রহরব্যাপী হরিনাম সংকীর্তন ও অষ্টকালীন লীলা কীর্তন অনুষ্ঠিত হয়েছে।
আয়োজিত ৪ দিনব্যাপী পরিবেশন করা হয় হরিনাম সংকীর্তন ও অষ্টকালীন লীলা কীর্তন। এতে অংশ গ্রহণ করেন, নীলা কীর্ত্তন পরিবেশনায়: “দেবাশীষ মিত্র” উত্তর-২৪পরশুনা, কলকাতা, ভারত। “শীমতি রত্না রানী”শ্রী শ্রী রাধা গোবিন্দ সম্প্রদায়, বড়বাড়ী, লালমনিরহাট। “স্বরুপা নন্দ দাস” গোপাল কৃষ্ণ সম্প্রদায়, সাতক্ষীরা।অধিবাস কীর্ত্তন পরিবেশনায়: গৌর নিতাই সম্প্রদায়, শ্রী নিরাঞ্জন চন্দ্র দাস, নুনখাওয়া, নাগেশ্বরী। বিভাস পরিবেশনায়: রাধাকৃষ্ণ সম্প্রদায়, শ্রী বলাই চন্দ্র সরকার, ষোগাদহ। রাস পরিবেশনায়: রাধেশ্যাম সম্প্রদায়:শ্রী শীষ কান্ত দাস, কচাকাটা। নাম কীত্তন পরিবেশনায়:স্থায়ী দলসমূহ, ভক্তের পদধূলি কামনায়:মঙ্গারাম হাওলাদার, শ্রী নীরেন্দ্র নাথ সরকার।
বৃহস্পতিবার পরিবেশন করা হয় লীলা কীত্তন। পরিবেশনায়:”দেবাশীষ মিত্র” উত্তর-২৪পরশুনা, কলকাতা, ভারত।”শীমতি রত্না রানী” শ্রী শ্রী রাধা গোবিন্দ সম্প্রদায়, বড়বাড়ী, লালমনিরহাট। “স্বরুপা নন্দ দাস” গোপাল কৃষ্ণ সম্প্রদায়, সাতক্ষীরা।” অনুষ্ঠান সূচি : “অধিবাস: ২৬ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ (১১ জানুয়ারি ২০২২ খ্রীঃ)মঙ্গলবার।”নামযজ্ঞ:২৭ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ(১২ জানুয়ারি ২০২২ খ্রীঃ)বুধবার।” অষ্টকালীন:২৮ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ (১৩ জানুয়ারি ২০২২ খ্রীঃ)বৃহস্পতিবার।”মহন্ত বিদায়:২৯ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ(১৪ জানুয়ারি ২০২২ খ্রীঃ)শুক্রবার।গীতা পাঠ ও ধর্মীয় আলোচনায়:শ্রী রাজেন্দ্রনাথ ও শ্রী ফুলকুমার চন্দ্র।
অনুষ্ঠানের”প্রধান অতিথি ছিলেনমো. জাফর আলী, সাবেক এমপি ও চেয়ারম্যান, জেলা পরিষদ, কুড়িগ্রাম।” বিশেষ অতিথি ছিলেন, মো. আমান উদ্দিন আহমেদ (মঞ্জু), চেয়ারম্যান উপজেলা পরিষদ কুড়িগ্রাম। সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, কুড়িগ্রাম জেলা। আরও উপস্থিত ছিলেন, রবি বোস, সভাপতি বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুড়িগ্রাম জেলা শাখা। মো. আব্দুল মালেক, নব নির্বাচিত চেয়ারম্যান, ঘোগাদহ ইউপি।মো.  আব্দুল বাতেন সরকার, নব নির্বাচিত চেয়ারম্যান, পাঁচগাছী ইউপি। এটিএম হুসেনুল করিম(শ্যানন,) সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, ষোগাদহ শাখা।” সার্বিক সহযোগিতা:মো. শাহআলম মিয়া, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ, ষোগাদহ ইউনিয়ন শাখা ও সাবেক চেয়ারম্যান ষোগাদহ ইউপি।” আমন্ত্রিত অতিথিবৃন্দ:মো. তাইজুল মাষ্টার, নব নির্বাচিত ইউপি সদস্য, ষোগাদহ। শ্রী অতুল চন্দ্র দাস, ষোগাদহ।” উপদেষ্টা মন্ডলী: শ্রী দিলীপ কুমার সরকার, অবঃপ্রাপ্ত স্বাস্থ পরিদর্শক। শ্রী মহিম দাস (বৈরাগী) সোবনদহ প্রমুখ।
অনুষ্ঠানের নেতৃবৃন্দরা:(সভাপতি)শ্রী অনিল  চন্দ্র সরকার, পি.সি. ফার্মেসী। (সহ-সভাপতি)শ্রী যুগল চন্দ্র দাস,(সাধারণ সম্পাদক)শ্রী হরকুমার চন্দ্র দাস, (সহঃসম্পাদক)শ্রী নিপু চন্দ্র দাস (কোষাধ্যক্ষ), শ্রী মুকুল চন্দ্র দাস, শ্রী নকুল চন্দ্র হওলাদার।”আয়োজনে:সোবনদহ এলাকাবাসী।
এ ধর্মানুষ্ঠানে হিন্দু ধর্মালম্বীসহ জাতি, ধর্ম নির্বিশেষে সকল বয়সের শতশত লোকের সমাগম ঘটে। কীর্তনের সময় যতই শেষ হয়ে আসে ততই বাড়তে থাকে ভক্ত ও দর্শকদের সংখ্যা। ভক্তদের ভিড়ে কানায় কানায় জমে ওঠে মন্দির প্রাঙ্গন। এটাই সনাতন ধর্মের সার সিদ্ধান্ত। আয়োজকরা জানান, কালীযুগে জীবের দু:খ মোচন ও শান্তি অর্জনের একমাত্র উপায় হরিনাম সংকীর্তন। এটাই সনাতন ধর্মের সার সিদ্ধান্ত। তাই কলির কড়াল গ্রাস থেকে নিষ্কৃতি লাভ করতে ভগবানের অনন্ত প্রেমের অভিশাপ্ত আকুল বাসনায় প্রতি বছরের মতো এবারো সোবনদহ দাসপাড়া, স্বর্গীয় পুলিন চন্দ্র মহাশয়ের বাহির অঙ্গন, ষোগাদহ, কুড়িগ্রাম। ৩২ প্রহরব্যাপী শ্রী শ্রী মহানামযজ্ঞানুষ্ঠান, অষ্টকালীন লীলা কীর্তন ও মহাপ্রসাদের আয়োজন করা হয়। এ উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয় নিরাপত্তার ব্যবস্থা।

জানুয়ারী ১৩.২০২২ at ১২:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নদা/মক