নওগাঁর আত্রাইয়ে রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপনের উদ্বোধন অনুষ্ঠিত

নওগাঁর আত্রাই উপজেলায় ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে স্বল্প খরচ ও অল্প সময়ে ধানের চারা রোপণের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ৫০জন প্রান্তিক কৃষকের ১৫০ বিঘা জমিতে বোরো ধানের চারা রোপণের কার্যক্রম উদ্বোধন করা হয়।

বুধবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে উপজেলার কাশিয়াবাড়ী এলাকায় এক আলোচনা সভা ও চারা রোপণ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শামছুল ওয়াদুদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. তামিম ইকবাল, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার এ কে এম মনজুরে মাওলা, উপজেলা কৃষি অফিসার কে এম কাউছার হোসেন, জেলা কৃষি প্রকৌশলী কর্মকর্তা মাজহারুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অভিজিৎ কুমার কুন্ডু, ভোঁপাড়া ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান নাজিম উদ্দিন মন্ডলসহ অন্যান্যরা।

আরো পড়ুন :
যশোরে মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদন্ড
ঠাকুরগাঁও-২ আসনের সাংসদ সদস্য সড়ক দুর্ঘটনায় আহত

আলোচনা সভা শেষে, নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ও অন্যান্য অতিথিবৃন্দ রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ ও এ কাজে উৎসাহিত করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশ এখন ডিজিটাল এর দিকে এগোচ্ছে। আর দেশকে এগিয়ে নিয়ে যেতে কৃষি ব্যবস্থাকে ও এগিয়ে নিয়ে যেতে হবে। এই পদ্ধতিতে ধানের বীজতলা তৈরি করতেও কোন জমির প্রয়োজন হয় না। ছোট ছোট প্লাস্টিক বা ধাতব ট্রেতে খুব সহজেই বীজতলা তৈরি করা যায়। তাছাড়াও খরচ অনেক কম ও জনবল কম প্রয়োজন। এ পদ্ধতিতে ধান রোপন করলে ধানের ফলন অনেক ভালো হয়।

জানুয়ারি ১২.২০২১ at ১৪:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোকার/রারি