রাজশাহীতে ১০ মাসের শিশুকে অতিরিক্ত টিকার ডোজ প্রদান, বরখাস্ত ৪ স্বাস্থ্যকর্মী

রাজশাহী নগরীর ১৯ নং ওয়ার্ডে সুমাইয়া নামের ১০ মাসের এক শিশুকে অতিরিক্ত টিকার ডোজ প্রদানের অভিযোগ পাওয়া গেছে রাসিক জনস্বাস্থ্য কর্মীদের বিরুদ্ধে। টিকার ডোজ প্রদানের সময় মোবাইল ও খোশগল্পে মশগুল ছিলেন নারী স্বাস্থ্যকর্মীরা বলে অভিযোগ শিশুটির পরিবারের লোকজনের।

এ ঘটনায় এলাকা স্থানীয়দের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। খবর পেয়ে ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি শান্ত করেন। সেই সাথে দায়িত্বে অবহেলার অভিযোগে ৪জন স্বাস্থ্যকর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন ওয়ার্ড কাউন্সিলর সুমন।

বরখাস্তরা হলেন, রাসিকের জনস্বাস্থ্য বিভাগের মাঠকর্মী জ্যোস্না, শিল্পী, তহমিনা ও সুপারভাইজার আজাহার আলী। রবিবার (০৯ জানুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে ছোট বনগ্রাম এলাকার শেখ রাসেল শিশু পার্কের পাশে আরবান ক্লিনিকে এ ঘটনা ঘটে।

তৌহিদুল হক সুমন বলেন, রাসিকের স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডাক্তার বনি ক্লিনিকে এসেছিলেন। তিনি আমাদের জানিয়েছেন অতিরিক্ত টিকা প্রদানে শিশুর কোনো সমস্যা হবেনা।

আরো পড়ুন :
মদনে আ’লীগ ও জাপাসহ ১৫ জন চেয়ারম্যান প্রার্থীর জামানত বাজেয়াপ্ত
তালায় ১২ থেকে ১৮ বছর বয়সের শিক্ষার্থীদের মাঝে টিকা কার্যক্রমের উদ্বোধন

শিশু সুমাইয়া চন্দ্রিমা থানাধীন আসাম কলোনীর সাদ্দাম হোসেনের মেয়ে। সাদ্দাম হোসেন জানান, আমার বাচ্চাকে (২৩ জুন ২০২১) ৩য় ডোজ দেয়া হয়েছিল। এরপর (১২ ডিসেম্বর ২০২১) তারিখে ৪র্থ ডোজ দেয়ার কথা ছিলো। আমরা রাজশাহীতে না থাকার কারণে সেসময় টিকা দেয়া হয়নি।

রবিবার বাচ্চাকে নিয়ে টিকা দিতে যায় আমার স্ত্রী। সেখানে একটি টিকার পরিবর্তে ৪টি টিকা প্রদান করেন স্বাস্থ্যকর্মীরা।

অতিরিক্ত টিকা দেয়ার কারণে আমার বাচ্চার গায়ে জ্বর আসছে। তাছাড়া শুধু কান্না করছে এবং স্থিরভাবে দাঁড়াতেও পারছেনা। সেই সাথে মায়ের বুকের দুধও পান করছেনা শিশুটি। বর্তমানে শিশু সুমাইয়াকে নিয়ে হতাশায় পড়েছেন তার পরিবারের লোকজন।

টিকা প্রদানকারী সুপারভাইজার মো. আজাহার আলী জানান, আমি কেন্দ্রে ছিলামনা। অন্য একটি কেন্দ্রে টিকা প্রদানের কাজে গিয়েছিলাম। এটি ভুলবসত জোসনা নামের এক স্বাস্থ্যকর্মী রেজিস্টার খাতা ও ট্যাব না দেখে বাচ্চাটিকে টিকা প্রদান করেছেন। এ দায়িত্ব তার।

তিনি আরো বলেন, একটি মুখে ও তিনটি ইনজেকশনের মাধ্যমে টিকা প্রদান করা হয়েছে সুমাইয়াকে। রাসিকের জনস্বাস্থ্য বিভাগের প্রধান কর্মকর্তা ডা. এফ.এ.এম. আঞ্জুমান আরা বেগম বলেন, এঘটনায় তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান ওই স্বাস্থ্য কর্মকর্তা।

জানুয়ারি ০৯.২০২১ at ২১:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মারারা/রারি