গোলাপ পিঠা তৈরির সহজ রেসিপি

বিজ্ঞাপন

শীত মানেই ঘরে ঘরে তৈরি হয় বাহারি স্বাদের পিঠা। ভাপা পিঠা থেকে শুরু করে চিতই পিঠা সবই তো খেয়েছেন নিশ্চয়ই! তবে গোলাপ পিঠা খেয়েছেন কি?

যদিও এই পিঠা সব সময়ই তৈরি করে খাওয়া যায়। তবে শীতে পিঠা খাওয়ার মজাই আলাদা। তাই এবার তৈরি করে নিন গোলাপ পিঠা। এটি মচমচে বা রসালো দুই অবস্থাতেই খাওয়া যায়। মাত্র ৫ উপকরণ দিয়েই তৈরি করে নিতে পারেন গোলাপ পিঠা। জেনে নিন রেসিপি-

উপকরণ:
১. ময়দা ২ কাপ
২. ডিম ১ টি
৩. লবণ খুব সামান্য
৪. চিনি ১ কাপ ও
৫. তেল পরিমাণমতো।

পদ্ধতি: প্রথমে একটি বাটিতে ডিম, চিনি ও লবণ দিয়ে ভালো করে ফেটে নিন। চাইলে বিটার দিয়েও বিট করতে পারেন। চিনির কোনো দানা যেন না থাকে। খুব ভালো করে বিট করতে হবে। এরপর ২ কাপ ময়দা দিয়ে খুব ভালো করে মেখে খামির তৈরি করে নিন। খামির যেন খুব শক্ত বা নরম না হয়। বেশি শক্ত বা নরম হলে পিঠা ভালো হবে না। তাই খামির সঠিকভাবে তৈরি করে নিন।

আরো পড়ুন:
ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে নিয়মিত ব্যবহার করুন দুধের সর!
কোন পেশায় থাকলে পরকীয়ার প্রবণতা বাড়ে?

এরপর খামির থেকে ছোট ছোট লেচি কেটে রুটি তৈরি করুন। এই রুটির উপরে স্টিলের গ্লাস বসিয়ে গোল গোল করে কাটতে হবে। এবার দুটি গোল রুটি একসঙ্গে রেখে চাকু দিয়ে ৩ কোণায় কেটে গোলাপের আকৃতিতে গড়িয়ে নিন। সব পিঠা তৈরি করা হলে চুলায় কড়াই দিয়ে তেল গরম করতে হবে।

তেল গরম করে পিঠাগুলো ডুবো তেলে ভেজে নিন। যখন পিঠাগুলো বাদামি রং ধারণ করবে, তখন তুলে নিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেলে গোলাপ পিঠা। ১৫-২০ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন এই পিঠা। চাইলে এই পিঠা কে সিরায় ডুবিয়ে রসালো করেও খেতে পারেন। এজন্য চিনি ৩ কাপ, পানি দেড় কাপ, দারুচিনি ২ টুকরো একসঙ্গে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। গোলাপ পিঠা ভাজা হতেই এই সিরায় ছাড়তে হবে। সিরায় ভিজে নরম হলে পরিবেশন করুন।

জানুয়ারি ০৮.২০২২ at ২০:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ