যেসব কারণে বেশি ওমিক্রন ছড়াচ্ছে

বিজ্ঞাপন

বিভিন্ন কারণে করোনার নতুন ধরন ওমিক্রন অনেক বেশি ছড়াচ্ছে। যার মধ্যে সামাজিক সংস্পর্শ ও করোনার ধরনের বিভিন্ন পরিবর্তনও ভূমিকা রাখছে। শুক্রবার (৮ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সংস্থাটির কোভিড-১৯ কারিগরি প্রধান মারিয়া ভ্যান কেরখোভ এমন দাবি করেছেন।

ডব্লিউএইচও কর্মকর্তা বলেন, বেশ কয়েকটি কারণে ওমিক্রন মানুষের মধ্যে জোরালোভাবে ছড়াচ্ছে। প্রথমত, ভাইরাসটির অনেকগুলো পরিবর্তনের কারণে তা মানুষের কোষের সঙ্গে সহজে মিশে যাচ্ছে। দ্বিতীয়ত, মানবদেহের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার সক্ষমতা আছে ভাইরাসটির। অর্থাৎ লোকজন যদি টিকা নিয়েও থাকেন কিংবা আগে একবার আক্রান্তও হন, তবুও পুনর্সংমণের আশঙ্কা রয়েছে।

আরো পড়ুন:
নতুন চমক নিয়ে আসছেন হৃতিক
যশোরে তৃতীয় লিঙ্গের লাবনীকে গলা কেটে হত্যা

মারিয়া ভ্যান বলেন, আরেকটি কারণে ওমিক্রন বেশি ছড়াচ্ছে। তা হলো, ডেল্টা ও অন্যান্য ধরন যেভাবে সংক্রমিত হয়, তার চেয়ে ভিন্নভাবে শ্বাসপ্রশ্বাস যন্ত্রের মাধ্যমে এটি মানুষকে আক্রান্ত করছে। মানুষের অনেক বেশি মেলামেশা করা, শীতকাল হওয়ায় উত্তর গোলার্ধের দেশগুলোতে মানুষের বদ্ধ জায়গায় আরও বেশি সময় কাটানো ও শারীরিক দূরত্ব বজায় রাখার মতো বিষয়গুলো মেনে না চলার কারণে ভাইরাসটির বিস্তার বাড়ছে।

এছাড়া তিনি বলেন, লোকজন যখন ঘরের বাইরে বের হন, তখন তাদের চিন্তা করা উচিত, কীভাবে ভাইরাসের সংস্পর্শ কমিয়ে আনবে। আমরা তাদের বোঝাতে চাই, সংক্রমণের ওপর তাদের কিছুটা নিয়ন্ত্রণ আছে।

জানুয়ারি ০৮.২০২২ at ১৮:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ