বরিশাল বিশ্ববিদ্যালয় ৪০পদে ৯২ জনকে নিয়োগ দেবে

বিজ্ঞাপন

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ৪০টি পদের বিপরীতে ৯২ জনকে নিয়োগ দেওয়া হবে।

পদের নাম: সহকারী অধ্যাপক (০১টি স্থায়ী পদ, গ্রেড-৬)
বেতন: জাতীয় বেতন স্কেল-২০১৫
বিভাগ: কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট
যোগ্যতা: প্রার্থীর এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয়টিতে প্রথম বিভাগ অথবা জিপিএ ৪.০০ (স্কেল- ৫.০০) থাকতে হবে। একই সাথে পানি সম্পদ প্রকৌশল/ পুর প্রকৌশল/ মেরিন প্রকৌশল বিষয়ে ৪ বছর মেয়াদী স্নাতক ডিগ্রিসহ সংশ্লিষ্ট বিষয়ে অথবা উপকূল বিদ্যা বা দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় কমপক্ষে যে কোনো একটিতে ১ম শ্রেণি থাকতে হবে এবং শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রে ৩য় শ্রেণি গ্রহণযোগ্য নয়। সিজিপিএ’র ক্ষেত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় উভয়টিতে কমপক্ষে ৩.৫০ (স্কেল- ৪.০০) থাকতে হবে। তবে উপকূল বিদ্যা বা দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীদেরকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে এবং সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীকে অধিকতর অগ্রাধিকার দেওয়া যেতে পারে। প্রার্থীর স্বীকৃত জার্নাল বা বইয়ে অন্তত একটি প্রকাশনা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে অথবা স্বীকৃত মানের গবেষণা প্রতিষ্ঠানে অন্তত ৩ (তিন) বছরের শিক্ষকতা/ গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম: প্রভাষক ( ১৪টি স্থায়ী পদ, গ্রেড-৯)
বেতন: জাতীয় বেতন স্কেল-২০১৫
বিভাগ: ইংরেজি বিভাগ (০২টি), দর্শন বিভাগ (০১টি), ইতিহাস ও সভ্যতা বিভাগ (০১টি), অর্থনীতি বিভাগ (০১টি), পরিসংখ্যান বিভাগ (০১টি), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (০২টি), একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ (০১টি), মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগ (০১টি), কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগ (০২টি), প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগ (০২টি)।
যোগ্যতা: প্রভাষক পদের জন্য প্রার্থীর এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয়টিতে প্রথম বিভাগ অথবা জিপিএ ৪.০০ (স্কেল- ৫.০০) থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় কমপক্ষে যে কোনো ১টিতে প্রথম শ্রেণি থাকতে হবে এবং শিক্ষাজীবনের কোনো ক্ষেত্রে ৩য় শ্রেণি গ্রহণযোগ্য নয়। সিজিপিএ’র ক্ষেত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় উভয়টিতে কমপক্ষে ৩.৫০ (স্কেল: ৪.০০) থাকতে হবে। পিএইচডি ডিগ্রি থাকলে অন্যান্য শিক্ষাগত যোগ্যতার যে কোনো একটি শর্ত শিথিল করা যেতে পারে। কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ক্ষেত্রে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে পানি সম্পদ প্রকৌশল/ পুর প্রকৌশল/ মেরিন প্রকৌশল বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্লিসহ উক্ত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা উপকূল বিদ্যা বা দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ইংরেজি ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ক্ষেত্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় শ্রেণিতে ন্যূনতম সিজিপিএ ৩.৫০ (স্কেল-৪.০০) প্রাপ্ত প্রার্থী পাওয়া না গেলে এর যে কোনো একটিতে সিজিপিএ ৩.৪৫ (স্কেল-৪.০০) পর্যন্ত শিথিলযোগ্য হবে।

পদের নাম: উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (১টি স্থায়ী পদ, গ্রেড-৫)
বেতন: জাতীয় বেতন স্কেল ২০১৫
যোগ্যতা: প্রার্থীকে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাজীবনে সকল ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি/বিভাগ/সিজিপিএ/জিপিএ ৩.০০ থাকতে হবে। যে কোনো সরকারি/ প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট কাজে ০৮ (আট) বছরের অভিজ্ঞতাসহ সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে ন্যূনতম ৬ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পদ্ধতি এবং ব্যবস্থাপনা সম্পর্কে বিশেষ অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে।

পদের নাম: সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক (১টি স্থায়ী পদ, গ্রেড-৭)
বেতন: জাতীয় বেতন স্কেল ২০১৫
যোগ্যতা: প্রার্থীকে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাজীবনে সকল ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি/বিভাগ/সিজিপিএ/জিপিএ ৩.০০ থাকতে হবে। পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষা বোর্ডে পরীক্ষা সংক্রান্ত কার্যক্রমে প্রথম শ্রেণির সেকশন অফিসার/ সমমানের পদে ন্যূনতম ৪ (চার) বছরের অভিজ্ঞতা থাকতে হবে এবং বিভিন্ন রকম উচ্চ শিক্ষা পদ্ধতি, পরীক্ষা ও সমস্যাদি সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। গোপনীয় কাগজপত্র নিয়ে কাজ করা ও সংরক্ষণের যোগ্যতা থাকতে হবে। প্রার্থীর কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতা থাকা আবশ্যক।

পদের নাম: সহকারী লাইব্রেরিয়ান (১টি স্থায়ী পদ, গ্রেড-৭)
বেতন: জাতীয় বেতন স্কেল ২০১৫
যোগ্যতা: প্রার্থীকে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে লাইব্রেরি সায়েন্সে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাজীবনে সকল ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি/বিভাগ/সিজিপিএ/জিপিএ ৩.০০ থাকতে হবে। যে কোনো বিশ্ববিদ্যালয়/সরকারি/ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কাজে ১ম শ্রেণির কর্মকর্তা হিসেবে ৫ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

পদের নাম: অডিট এন্ড একাউন্টস অফিসার (১টি স্থায়ী পদ, গ্রেড-৯)
বেতন: জাতীয় বেতন ফেল ২০১৫
যোগ্যতা: প্রার্থীকে কোনো অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্য/ ব্যবসায় শিক্ষা অনুষদাধীন স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শিক্ষাজীবনে সকল ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি/বিভাগ/সিজিপিএ/জিপিএ ৩.০০ থাকতে হবে। প্রার্থীর কোনো সরকারি/ অধাসরকারি/ স্বায়ত্তশাসিত/ বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানে হিসাবরক্ষণ কাজে কমপক্ষে ৩ বছরের বস্তুব অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। প্রার্থীর বাজেট, ফিন্যান্সিয়াল একাউন্টস এবং ব্যালেন্সশিট তৈরিসহ অডিটসংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

জানুয়ারি ০৬.২০২২ at ১৮:৫৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ