শীতার্তদের উষ্ণতা ছড়িয়ে দিচ্ছে ইফসা

খুলনার কয়রা উপজেলায় বাঘ বিধবা, মুন্ডা উপজাতি, দুস্থ ও সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ‘সবার জন্য উষ্ণতা’ শীর্ষক কম্বল বিতরণ কর্মসূচি পালন করেছে ইয়ুথ ফর সোস্যাল এইড (ইফসা) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।

শুক্রবার (৩১ ডিসেম্বর) উপজেলার উত্তর বেদকাশি ইউনিয়ন পরিষদ, ২নং কয়রা এবং বড়বাড়ি এলাকার প্রায় ৩ শতাধিক মানুষের মাঝে কম্বল বিতরণ করেছে বলে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক মাসুম খান।

তিনি বলেন, এবার আমরা বিভিন্ন সময়ে বন্যায় ঘর, গৃহ, বস্ত্র হারিয়ে অসহায় হয়ে জীবন যাপন করতে থাকা দেশের উপকূলীয় অঞ্চলের মানুষের পাশে, অসহায় জীবনযাপন করতে থাকা মুন্ডা সম্প্রদায়ের পাশে দাড়ানোর চেষ্টা করেছি, পাশাপাশি বাঘের আক্রমণের শীকার হয়ে বিধবা হওয়া অসহায় নারীদের একটুখানি শীত নিবারনের চেষ্টা করেছি।

শীতবস্ত্র বিতরণের সময় কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিসহ ইফসার সদস্যরা উপস্থিত ছিলেন।

এবিষয়ে সংগঠনের জাবি শাখার সভাপতি মো. আতিফ বলেন, ‘সবার জন্য উষ্ণতা’ এটিই মূলত ইফসার শীতকালীন কার্যক্রমের প্রতিপাদ্য। দেশের বিভিন্ন প্রান্তের দুস্থ, সুবিধাবঞ্চিত শীতার্ত মানুষের সাথে উষ্ণতা ভাগাভাগি করে নেওয়ার একটি উদ্যোগ আমাদের এই শীতবস্ত্র বিতরন প্রোগ্রাম।

আরো পড়ুন:
দুমকিতে জাতীয় পার্টির ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
মেডিকেল টেকনোলজিস্ট সাইফুল হত্যার প্রতিবাদে মানববন্ধন

এবছর ‘সবার জন্য উষ্ণতা’ কর্মসূচির আহ্বায়ক হাবিবুর রহমান বলেন, শীতে দেশের হতদরিদ্র মানুষেরা অমানবিক কষ্টে থাকে। এবছরও প্রচণ্ড শীতে বিপর্যস্ত হয়ে পরেছে মানুষ। যা প্রায় প্রতি বছরেরই নিয়মিত চিত্র। চলতি শীতে সমাজের সামর্থ্যবান ও বিত্তশালীদের সাহায্য এবং সহানুভূতির হাত সম্প্রসারিত করা হলে ‘সবার জন্য উষ্ণতা’র বাস্তবায়ন করা সম্ভব।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি জিহাদ দিদার বলেন, ‘সবার জন্য উষ্ণতা’ কর্মসূচি ইফসার নিয়মিত কার্যক্রমের একটি। সংগঠনটি নিজেদের দায়বদ্ধতা থেকে প্রায় অর্ধযুগ ধরে সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় এ বছর খুলনা জেলার কয়রা উপজেলার অন্তর্গত মুন্ডা উপজাতি সম্প্রদায়, বাঘ বিধবা এবং সুবিধাবঞ্চিত তিন শতের অধিক পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে।

এর আগে বৃহস্পতিবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে খুলনার উদ্দেশ্যে শীতবস্ত্র বিতরণের জন্য রওয়ানা করেন সংগঠনের সদস্যরা। এসময় ছিলেন সংগঠনের সাবেক সভাপতি আশিক আল অনিক, আবু নাহিয়ান, সাবেক সাধারণ সম্পাদক সিকদার সঞ্চিতা তাসনিম, রুনা, রেদোয়ান, হাবিব, জুবায়েদ, সোহেল, মেরাজ, মনির, রাকিব ও তরিক।

উল্লেখ্য ইফসা ২০১৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়ে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইফসার নিয়মিত সামাজিক উন্নয়নমূলক কাজের মধ্যে শীতবস্ত্র বিতরণ অন্যতম।

জানুয়ারী ০১.২০২২ at ১৬:২৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ