এসএসসি ফলাফল: যশোর বোর্ডের রেকর্ড, জিপিএ ৫ ও পাশের হারে এগিয়ে মেয়েরা

এবারের প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। এ বছর এই বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন শিক্ষার্থী। জিপিএ ৫ ও পাশের হারে এগিয়ে মেয়েরা।

এর আগে ২০১৩ সালে সর্বোচ্চ পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ ভাগ। আর গতবছরই সবেচেয়ে বেশি ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। পাসের হার ৯৩ দশমিক ০৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন।

গত বার এই বোর্ড থেকে পাসের হার ছিল ৮৭ দশমিক ৩১ ভাগ ও জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী। সে অনুযায়ী গতবারের চেয়ে এ বছর যশোর বোর্ড থেকে ২ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছে। আর পাসের হার ৫ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, গত বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৪০ হাজার ২৪৩ জন। পাসের হার ছিল ৮৭ দশমিক ৩১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭৬৪ জন।

আরো পড়ুন:
পিতার স্বপ্ন বাস্তবায়ন করতে চায় নব নির্বাচিত ইউপি মেম্বার ফরহাদ শিকদার
পরিবেশ অধিদপ্তরের নির্দেশ উপেক্ষা করে কয়লা তৈরী, পরিবেশ ও জনস্বাস্থ্য হুমকিতে

আর ২০১৯ সালে যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬৫ হাজার ৬৮৮ জন। পাসের হার ছিল ৯০ দশমিক ৮৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৯৪৮ জন।

তবে রেকর্ড পাসের হার ছিল ২০১৬ সালে। ওই বছর ১ লাখ ৪৮ হাজার ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩৫ হাজার ৯৯৪ জন উত্তীর্ণ হয়েছিল। পাসের হার ছিল ৯১ দশমিক ৮৫ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৪৪৪।

২০১৩ সালে যশোর বোর্ড থেকে ১ লাখ ১৮ হাজার ৩২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯ হাজার ৬১৯ জন উত্তীর্ণ হয়েছিল। পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ১০১ জন শিক্ষার্থী। এবারের আগে স্মরণকালের মধ্যে ২০১৩ সালেই যশোর বোর্ড পাসের হারে শ্রেষ্ঠ ফলাফল অর্জন করেছিল।

সূত্র মতে, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ৩৭ হাজার ২৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৬ হাজার ৪২৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২২৪ জন।

জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। সর্বোচ্চ এ ফল অজর্নকারীদের মধ্যে ৬ হাজার ৯৫৮ জন ছাত্র ও ৭ হাজার ২৬৬ জন ছাত্রী। এই বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৭০ ভাগ।

বোর্ডে পাসের হারে বিজ্ঞানের পরেই রয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগ। এই বিভাগ থেকে ২৬ হাজার ৩২৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৫ হাজার ৬১৪ জন। পাসের হার ৯৭ দশমিক ২৯ ভাগ। এই বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ৮৬৮ জন। এদের মধ্যে ছাত্র ২৭৭ ও ছাত্রী ৫৯১।

এছাড়া মানবিক বিভাগ থেকে ১ লাখ ১৫ হাজার ১৮২ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৪ হাজার ৩৯৬ জন। পাসের হার ৯০ দশমিক ৬৪ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৬৯ জন। এদের মধ্যে ছাত্র ২৩৭ ও ছাত্রী ১ হাজার ১৩২ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, করোনা প্রাদুর্ভাবের কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হয়েছে। পাশাপাশি বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি পরীক্ষা হয়নি। জেএসসি’র ফল অনুযায়ী ওই বিষয়গুলো মূল্যায়ন করা হয়েছে। এসব মিলিয়েই শিক্ষার্থীরা ভালো ফল করেছে।

ডিসেম্বর ৩০.২০২১ at ১৫:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আক/এইচআর