ক্যানসারে আক্রান্ত রাবি শিক্ষক ফারুক হোসাইন আর নেই

ফুসফুস ক্যানসারে আক্রান্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ফারুক হোসাইন (৪৯) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

গতকাল সোমবার ভোর ৫টা ৪৫ মিনিটে মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি ফুসফুস ক্যানসারে দীর্ঘদিন আক্রান্ত ছিলেন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কে.এম. রবিউল করিম। তিনি বলেন, ২০১৯ সাল থেকে স্যার ক্যানসারে আক্রান্ত ছিলেন। গত ২৬ জুলাই ভারতের টাটা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। ৩-৪ মাস আগে চেকআপ করাতে গিয়ে দেখেন, তার ওষুধগুলো ঠিকমতো কাজ করছে না। তারপর তাকে হাসপাতালে রেখে কেমো দেওয়া শুরু হয়। মাঝখানে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। তবে কয়েকদিন আগে স্বাস্থ্যের অবনতি হলে আবার হসপিটালাইজড করা হয়। সেখানে তাকে অক্সিজেন সার্পোটে রাখা হয়েছিল। সোমবার সকালে তার স্ত্রীর কাছ থেকে জানতে পারলাম, ভোর পৌনে ৫টায় তিনি ইন্তেকাল করেছেন।

আরো পড়ুন :
রাজশাহী নগরীতে মিথিলা বাহীনির হামলায় আহত তরুণী
রাজশাহীতে বাইকার ছিনতাইকারীদের কবলে শাপলা গ্রাম উন্নয়ন সংস্থার ম্যানেজার

তিনি আরও বলেন, অধ্যাপক ফারুক ছিলেন শিক্ষার্থীবান্ধব এবং বিভাগের সবচেয়ে জনপ্রিয় শিক্ষক। অত্যন্ত মেধাবী ও একজন ভালোমানের গবেষকও ছিলেন তিনি। তার অনুপস্থিতি সমাজকর্ম পরিবারের জন্য দুঃখজনক। তার অকাল প্রস্থানে শুধু সমাজকর্মের নয় পুরো বিশ্ববিদ্যালয়ের এক অপুরনীয় ক্ষতি হলো।

অধ্যাপক ড. মো. ফারুক হোসাইনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম। তিনি বলেন, অধ্যাপক ফারুক দীর্ঘদিন থেকেই ক্যানসারে ভুগছিলেন। তবে তার এই বিদায় আমাদের খুবই মর্মাহত করছে। তাকে মুম্বাই থেকে দেশে আনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সব ধরনের সহযোগিতা করবে বলেও জানান উপ-উপাচার্য ।

ডিসেম্বর ২৭.২০২১ at ১৮:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মরর/মক/রারি