সন্তানের জন্ম দিল রোবট

যন্ত্রের প্রাণ নেই এ কথা নিশ্চিতভাবে বলার দিন সম্ভবত শেষ হয়ে আসছে। মার্কিন বিজ্ঞানীর গবেষণায় সেই ধারনায় পাওয়া যাচ্ছে ।

যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের আবিষ্কৃত একটি রোবট সম্প্রতি এই অসাধ্য করেছে।২০২০ সালের শুরুর দিকে এমন এক বিরল জীবনকে কিংবা রোবটকে গবেষণাগারে তৈরি করেছিলেন আমেরিকার ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

আফ্রিকার জেনোপাস লেভিস নামের এক এক ধরনের ব্যাঙের স্টেম কোষ ব্যবহার করে এই রোবটিকে তৈরি করা হয়েছিল। রোবটির নামকরণ করা জেনোবট।

জেনোবট হলো পৃথিবীর প্রথম জ্যান্ত রোবট। ১ মিলিমিটারের থেকেও ক্ষুদ্র এই যন্ত্রটি মানুষের শরীরের মধ্যে ঢুকে যেতে পারে, সেখানে নির্বিঘ্নে হেঁটে-চলে-সাঁতরে বেড়াতে পারে, বিনা খাবারে সপ্তাহের পর সপ্তাহ বাঁচতে পারে এবং মানবদেহের অন্দরে তার  কাজও চালিয়ে যেতে পারবে। এছাড়া কোনও ভাবে জখম হলে, নিজেই নিজের ক্ষত সারাতে পারবে ।

আরো পড়ুন:
যবিপ্রবিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের অজানা গল্প শোনালেন ড. সৈয়দ আনোয়ার
দুমকিতে আ’লীগের বিজয় শোভাযাত্রা

মার্কিন বিজ্ঞানীরা আরও একটি সুখবর দিলেন। জানিয়েছেন, জীবন্ত-রোবটগুলি সন্তানের জন্মও দিতে পারে।সাম্প্রতিক এই গবেষণায় ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত রয়েছে যুক্তরাষ্ট্রের আরও দুই বিশ্ববিদ্যালয়, টাফ্টস এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, জ়েনোবটের প্রজনন ক্ষমতা একেবারে ভিন্ন। প্রাণী বা উদ্ভিদ জগতে যে ভাবে প্রজনন হয়, এর সাথে কোন ধরনের মিল খুজে পাওয়া যাবে না।

গবেষণার মুখ্য ভূমিকায় থাকা বিজ্ঞানী, টাফ্টস বিশ্ববিদ্যালয়ের অ্যালেন ডিসকভারি সেন্টারের পরিচালক ও জীববিশেষজ্ঞ মাইকেল লেভিন বলেন, আমি অবাক হয়ে যাচ্ছি। ব্যাঙের একটি নিজস্ব প্রজনন ব্যবস্থা রয়েছে। কিন্তু তার কোষগুলিকে যখন ভ্রূণ থেকে আলাদা করা হয়েছে, একটি নতুন পরিবেশে নিজেদের মতো বাঁচার সুযোগ দেওয়া হয়েছে, তারা শুধু নিজেদের মতো চলার রাস্তা খুঁজে নেয়নি, প্রজননের পথও বার করে ।

স্টেম কোষ জীবদেহের এক ধরনের বিশেষ কোষ। এদের নতুন কোষ তৈরির ক্ষমতা থাকে। জ়েনোবট তৈরিতে ব্যাঙের ভ্রূণ থেকে স্টেম কোষগুলি সংগ্রহ করে সেগুলিকে ইনকিউবেট কোনও উষ্ণ জায়গায় রেখে প্রাণ সঞ্চারিত হতে সাহায্য করা করেছেন বিজ্ঞানীরা। তবে কোনও রকম জিন পরিবর্তন ঘটানো হয়নি।

ডিসেম্বর  ১৫.২০২১ at ২০:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আস/ইসন