জাবিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দু’দিনব্যাপী সম্মেলন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অর্থনীতি বিভাগের উদ্যোগে সম্মেলনের আয়োজন করা হবে।

আগামী ১৯ ডিসেম্বর “৫০ বছরে বাংলাদেশ আকাঙ্ক্ষা, অর্জন ও প্রতিবন্ধকতা” শিরোনামে দু’দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করা হবে। বুধবার (১৫ ডিসেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে অর্থনীতি বিভাগের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ১৯ ডিসেম্বর সকাল সাড়ে নয়টায় সম্মেলনের উদ্বোধন করা হবে।

তিনি আরো বলেন, দেশের স্বাধীনতার ৫০ বছরে এসে আমাদের আকাঙ্খা, প্রত্যাশা ও অর্জন কতটুকু, সেটা সকল নাগরিকের পর্যালোচনা করা উচিত। সেটা শুধুমাত্র অর্থনীতির ক্ষেত্রে নয়, অন্যান্য সকল বিষয়ে পর্যালোচনা দরকার।

আরো পড়ুন :
ভোলায় দেড় কেজি গাজাঁসহ এক যুবক আটক
কাহালুর কচুয়া সর. প্রা. বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান

আয়োজকরা জানান, সম্মেলনে অর্থনীতির গতি-প্রকৃতি ও প্রবৃদ্ধি, কৃষি, খাদ্য ও বন, উন্নয়ন ও নাগরিক সমাজের ভূমিকা, আর্থিক খাত, বৈদেশিক ও আন্তর্জাতিক বিনিয়োগ নিয়ে আলোচনা করা হবে। এর পাশাপাশি জ্বালানীখাত ও টেকসই উন্নয়ন, দারিদ্র্য, বৈষম্য এবং লিঙ্গ, অপ্রাতিষ্ঠানিক খাত, পরিবেশ, সর্বজনের অধিকার ও উন্নয়ন এবং অর্থনীতি ও শিক্ষাক্ষেত্রে করোনার প্রভাবের বিষয়েও আলোচনা হবে।

সম্মেলনে অন্যদের মধ্যে অংশগ্রহণ করবেন, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. বিনায়ক সরকার, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির ইমেরিটাস অধ্যাপক ড. এটিএম নূরুল আমিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল বায়েস, অধ্যাপক আনু মুহাম্মদ ও ড. নাজনীন আহমেদ প্রমুখ।

ডিসেম্বর ১৮.২০২১ at ১৯:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি