সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সৌজন্য সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ সফররত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সৌজন্য সাক্ষাৎ করেছেন।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী বুধবার (১৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রীর গাড়ি বহর রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে প্রবেশ করে। সেখানে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সরকারপ্রধান। সাক্ষাতে জ্বালানিসহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে বলে ব্রিফিংয়ে জানান পররাষ্ট্রমন্ত্রী।

ভারতের রাষ্ট্রপতি রামনাথের এ সফরে ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় ইস্যুগুলো নিয়ে খোলামেলা আলোচনা হবে বলে আগেই জানিয়ে রেখেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে বুধবার ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি।

আরো পড়ুন:
প্রেমবাগ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন জামাই-শাশুড়িসহ ৫জন
ভাঙ্গুড়ায় পুলিশের সহায়তায় আশ্রয়ের ঠিকানা পেল খোদেজা

বিমানবন্দরের ভিআইপি টার্মিনালে বেলা ১১টা ৩৫ মিনিটে রামনাথকে ফুল দিয়ে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার সহধর্মিণী রাশিদা খানম।  কুশল বিনিময় করেন দুই দেশের দুই রাষ্ট্রপ্রধান।

ভিআইপি টার্মিনালে তৈরি করা অস্থায়ী অভ্যর্থনা মঞ্চে আসেন রামনাথ। সেখানে ভারতের রাষ্ট্রপতিকে গার্ড অফ অনার দেয় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। ভারতের রাষ্ট্রপ্রধান পরে প্যারেড ঘুরে দেখেন ।

করোনাভাইরাস মহামারি শুরুর পর এটাই কোবিন্দের প্রথম বিদেশ সফর। বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের মহা আয়োজনে অন্যতম আমন্ত্রিত অতিথি তিনি।

ঢাকা সফরে এসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান তিনি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে এই সফরে ১৫-১৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় থাকবেন রামনাথ। তার সঙ্গে রয়েছেন দেশটির পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলাও।

আজ বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে সফররত রাষ্ট্রপতির সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সেখানেও স্ত্রী, কন্যা ও সফরসঙ্গীদের নিয়ে যোগ দেবেনে ভারতের রাষ্ট্রপতি।

ডিসেম্বর  ১৫.২০২১ at ১৭:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ইফ/ইসন