শিবচরে পতাকা বিক্রিতেই ঘোরে সোয়ার জীবনের চাকা

আগামীকাল ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার সারা দেশে একসাথে পালিত হবে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষ্যে চারদিকে পরছে সাজ সাজ রব। বসে নেই পতাকা বিক্রেতারাও। জীবন জীবিকার তাগিদে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন হাট-বাজারে তারাও বেড়িয়ে পরেছেন পতাকা বিক্রি করতে।

বুধবার (১৫ ডিসেম্বর) সকালে শিবচর টিএনটি মোড়ে সুদূর ভাঙ্গা থেকে জীবন জীবিকার তাগিদে পতাকা বিক্রি করতে এসেছেন সোরোয়ার (২৮) নামে এক যুবক । বিগত কয়েক বছর যাবৎ তিনি বিভিন্ন জাতীয় দিবস যেমন-বিজয়ের মাস ডিসেম্বর, ভাষার মাস ফেব্রুয়ারী, স্বাধীনতার মাস মার্চ এবং বাংলা নববর্ষ উপলক্ষ্যে জাতীয় পতাকা, মাথার ব্যাচ, হাতের ব্যাচ, পকেট ব্যাচ ও কাঠির মাথায় লাগানো পতাকা বিক্রি করে আসছেন । এগুলো আকার ভেদে লাল সবুজ পতাকা গুলো ২০ টাকা থেকে ১৫০ টাকায়, মাথার ব্যাচ ১০ টাকায়, হাতের ব্যাচ ২০ থেকে ৩০ টাকায়, পকেট ব্যাচ ১৫ থেকে ১৫০ টাকায়, কাঠি পতাকা ১০ টাকায় বিক্রি হয় বলে জানান তিনি।

সরোয়ার বলেন, প্রতিদিন গড়েআগামীকাল ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার সারা দেশে একসাথে পালিত হবে মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষ্যে চারদিকে পরছে সাজ সাজ রব। বসে নেই পতাকা বিক্রেতারাও। জীবন জীবিকার তাগিদে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন হাট-বাজারে তারাও বেড়িয়ে পরেছেন পতাকা বিক্রি করতে।

বুধবার (১৫ ডিসেম্বর) সকালে শিবচর টিএনটি মোড়ে সুদূর ভাঙ্গা থেকে জীবন জীবিকার তাগিদে পতাকা বিক্রি করতে এসেছেন সোরোয়ার (২৮) নামে এক যুবক। বিগত কয়েক বছর যাবৎ তিনি বিভিন্ন জাতীয় দিবস যেমন-বিজয়ের মাস ডিসেম্বর, ভাষার মাস ফেব্রুয়ারী, স্বাধীনতার মাস মার্চ এবং বাংলা নববর্ষ উপলক্ষ্যে জাতীয় পতাকা, মাথার ব্যাচ, হাতের ব্যাচ, পকেট ব্যাচ ও কাঠির মাথায় লাগানো পতাকা বিক্রি করে আসছেন।

আরো পড়ুন :
মহান বিজয় দিবসে যশোর জেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচি
একাত্তরের এই দিনে হানাদর বাহিনীকে হটিয়ে মুক্ত হয় রাঙ্গুনিয়া

এগুলো আকার ভেদে লাল সবুজ পতাকা গুলো ২০ টাকা থেকে ১৫০ টাকায়, মাথার ব্যাচ ১০ টাকায়, হাতের ব্যাচ ২০ থেকে ৩০ টাকায়, পকেট ব্যাচ ১৫ থেকে ১৫০ টাকায়, কাঠি পতাকা ১০ টাকায় বিক্রি হয় বলে জানান তিনি। সরোয়ার বলেন, প্রতিদিন গড়ে তার দুই থেকে আড়াই হাজার টাকার পতাকা ও আনুসাঙ্গিক উপকরন বিক্রি হয়।

লাল সবুজ পতাকার অংকনে তৈরী হাতের একটি ব্যাচ কিনতে এসেছেন যাদুয়ার চর কান্দির গ্রামের রোমান জমাদ্দার। তিনি জানান, যাই করি না কেন অন্তরে থাকে দেশপ্রেম। আগামী প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে ব্যাচ কিনছি আমার ভাতিজা সনিয়া, সুমাইয়া’র জন্য। তার দুই থেকে আড়াই হাজার টাকার পতাকা ও আনুসাঙ্গিক উপকরন বিক্রি হয়।

লাল সবুজ পতাকার অংকনে তৈরী হাতের একটি ব্যাচ কিনতে এসেছেন যাদুয়ার চর কান্দির গ্রামের রোমান জমাদ্দার। তিনি জানান, যাই করি না কেন অন্তরে থাকে দেশপ্রেম। আগামী প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে ব্যাচ কিনছি আমার ভাতিজা সনিয়া, সুমাইয়া’র জন্য।

ডিসেম্বর ১৫.২০২১ at ১৫:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমদেহো/রারি