বিজয়ের মাসে লাল-সবুজের ফেরিওয়ালা মাহাবুব

শুরু হয়েছে বিজয়ের মাস ডিসেম্বর। দেশজুড়ে এখন বিজয় উল্লাস। মুক্তিকামী বাঙালি তাদের বুকের তাজা রক্তের বিনিময়ে এ মাসেই ছিনিয়ে এনেছিলেন বিজয়। বিজয়ের পুরো মাস জুড়ে বাংলার আকাশে উড়বে লাল সবুজের পতাকা।

সেই চাহিদা মেটাতে বিভিন্ন সাইজের পতাকার পসরা সাজিয়ে পথে পথে ঘুরছেন অনেক লাল-সবুজের ফেরিওয়ালারা। সকালে নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া বাজারে এমনই এক লাল-সবুজের ফেরিওয়ালার দেখা মেলে। একটি বাঁশের সঙ্গে ছোট-বড় লাল-সবুজের পতাকা বেঁধে বিক্রয় করতে দেখা যায় তাকে।

নাম তার মাহাবুব। বয়স (১৭) বছর। বিজয়ের এই মাসকে স্মরণ করে দিতে শহর থেকে প্রত্যন্ত গ্রামের প্রতিটি অলিতে-গলিতে, স্কুল ও কলেজের সামনে সকল শ্রেণীপেশার মানুষের হাতে একটি করে লাল-সবুজের পতাকা পৌঁছে দিতে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছে লাল-সবুজের এই ছোট ফেরিওয়ালা মাহাবুব।

লাল-সবুজের ফেরিওয়ালার কাছ থেকে বিজয় দিবসকে সামনে রেখে অনেকেই পতাকা কিনছেন। মাহাবুব, ফরিদপুর জেলার ফরহাদ হোসেনের ছেলে। তার পরিবারে ৫জন সদস্য। সে পরিবারের বড় ছেলে। যে বয়সে তার স্কুলে যাওয়ার কথা পরিবারের অভাব মেটাতে স্কুল ছেড়ে সারা বছর মাহাবুব করেন মাঠে শ্রমিকের কাজ। বিজয়ের মাস ডিসেম্বর আসলেই তার পরিচয় হয় লাল-সবুজের ফেরিওয়ালা।

মাহাবুবের মতো লাল-সবুজের ফেরিওয়ালার পথচলায় এখন বর্ণিল হয়ে ওঠেছে পথ-ঘাট। মাইলের পর মাইল হেঁটে মানুষের হাতে হাতে একটি করে একটি জাতীয় পতাকা পৌঁছে দিচ্ছেন তারা। এ যেন আত্মার টান। ডিসেম্বর মাসের শুরু থেকে ১৬ তারিখ পর্যন্ত চলে এই লাল-সবুজের পতাকা বিক্রয়ের ধুম।

লাখো শহীদের রক্তের বিনিময়ে এই বিজয়, ডিসেম্বর এলেই শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে শুরু হয় জাতীয় পতাকা বিক্রয়। বিজয় দিবসে দেশের আনাচে-কানাচে সরকারি-বেসরকারি স্থাপনার পাশাপাশি ব্যক্তিগত গাড়িতেও দেখা যাবে বিজয় নিশান বাংলাদেশের জাতীয় পতাকা।

আরো পড়ুন:
শহীদ বুদ্ধিজীবী দিবসে ভোলায় পুলিশের শ্রদ্ধা নিবেদন
রাসিকের উদ্যোগে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

লাল-সবুজের এই ছোট ফেরিওয়ালা মাহাবুব বলেন, দেশ প্রেম থেকেই আমি পতাকা বিক্রয় করি। বছরের অন্য সময় আমি মাঠে কাজ করি। ডিসেম্বর মাস আসলেই আমি অন্য কাজ ছেড়ে দিয়ে ঢাকা থেকে বিভিন্ন মাপের পতাকা কিনে এনে আমার নিজ জেলা ফরিদপুর থেকে বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পতাকা বিক্রয় করি।

একেবারে ছোট পতাকা ১০ টাকা থেকে শুরু হয়ে মাপ অনুযায়ী ৩০, ৫০, ১০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত বিক্রি করা হয়। সকল মানুষের হাতে একটি করে লাল-সবুজের পতাকা দিতে পারলে তার স্বার্থকতা আসবে।

পতাকা বিক্রয় করে কেমন টাকা আয় হয় জানতে চাইলে মাহাবুব জানান, প্রতিদিন পথে পথে ঘুরে যে পতাকা বিক্রয় হয় তা থেকে কোন দিন ৩০০ টাকা কোন দিন আবার ৪০০ টাকা আয় হয়। ডিসেম্বরের ১৬ তারিখ পর্যন্ত আমার ১০-১২ হাজার টাকার পতাকা বিক্রয় হবে বলে জানান তিনি।

ডিসেম্বর  ১৪.২০২১ at ২০:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আরট/ইসন