ফুলবাড়ীতে ৬টি ছানা জন্ম দিল দেশি জাতের একটি ছাগী

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের গজেরকুটি গ্রামের অটোরিকশা চালক আসমত আলীর একটি দেশি জাতের ছাগী একসাথে ৬ টি ছানা জন্ম দেয়ায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ওই ছানা গুলোকে এক নজর দেখার জন্য শতশত নারী-পুরুষ ওই বাড়ীতে ভীড় করছেন।

আসমত আলী ও তার স্ত্রী মনোয়ারা বেগম জানান, চার বছর আগে ধার-দেনা করে একটি দেশি জাতের ছাগী কিনেন তারা। এক বছরের মধ্যে দুইটি ছানা জন্ম দেয় সেটি। দ্বিতীয় বার চারটি এবং তৃতীয় বার তিনটি ছানা জন্ম দিলেও চতুর্থ বার সোমবার রাতে একসাথে ৬ টি ছানা জন্ম দিয়ে চাঞ্চল্য সৃষ্টি করে ছাগীটি।

আরো পড়ুন :
লোহিত রক্ত কণিকা বাড়াতে যেটা খাওয়া জরুরি
ভাল নেই কালাইয়ের আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা

দেশি ছাগীর ৬ টি ছানা জন্ম দেয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়লে আসমত আলীর বাড়ীতে উৎসুক নারী-পুরুষের ঢল নামে। মঙ্গলবার দুপুরে আসমত আলীর বাড়ীতে গেলে দেখা যায়, মা ছাগী ও ছানা গুলো সুস্থ্য আছে এবং স্বাভাবিকভাবে চলাফেরা করছে। এ ঘটনায় আসমত আলী ও তার স্ত্রীকে ভাগ্যবান- ভাগ্যবতি বলে আখ্যায়িত করেছেন স্থানীয়রা। ওই ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য এরশাদুল হক জানান, আল্লাহর অশেষ রহমতে আসমত আলীর পোষা ছাগীটি ৬ টি ছানা দিয়েছে। আসমত- মনোয়ারা দম্পতি সত্যি সত্যিই ভাগ্যবান।

এ প্রসঙ্গে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কৃষ্ণ মোহন হালদার বলেন, একটি ছাগীর ৪/৫ টা ছানা জন্ম হওয়া স্বাভাবিক। কিন্তু ৬ টি ছানা জন্ম হওয়াটা অস্বাভাবিক। এ ক্ষেত্রে ছানা গুলোর মায়ের দুধের ঘাটতি হতে পারে। তাই ছানা গুলোকে সুস্থ্য সবল রাখতে বাড়তি দুধ বা খাদ্য খাওয়ানোর প্রয়োজন হতে পারে।

ডিসেম্বর ১৪.২০২১ at ১৭:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বিম/রারি