বিজয়ের ৫০ বছর উদযাপন, ৫০ শিল্পীর তুলিতে ‘যশোর রোড’

সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত আর্ট ক্যাম্পে বিজয়ের ৫০ বছর উদযাপনে যশোরে ২১ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব শুরু হয়েছে। রোববার (৫ ডিসেম্বর) ‘মুক্তিযুদ্ধে যশোর রোড’ শিরোনামের মধ্যদিয়ে উৎসব শুরু হলো।

এ আর্ট ক্যাম্পে অংশ নেন ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও যশোরের ৫০ জন বরেণ্য ও তরুণ চিত্রশিল্পী। তারা যুদ্ধকালীন সময়ে যশোর রোডে শরণার্থীদের অবর্ণনীয় দুর্দশা ও যুদ্ধচিত্র রঙ-তুলির প্রাণবন্ত এবং মনোমুগ্ধকর ছোঁয়ায় ফুটিয়ে তোলেন।

শিল্পীদের আঁকা ছবিতে দেখা যাবে, যখন ১৯৭১ সালে বাংলাদেশের শরণার্থীদের ভারতে পাড়ি জমানোর সময় এ সড়কটিই ছিল তাদের বেঁচে থাকার স্বপ্ন পূরণের পথ। এ রাস্তার প্রতিটি ধূলিকণাও যেন সেই হাজারও শরণার্থীর ক্লান্তি, দুর্ভোগ ও বয়ে বেড়ানো স্বপ্নের সাক্ষী। বেঁচে থাকার জন্য নিরাপদ আশ্রয়ের খোঁজে ভারতের পথে তারা পাড়ি দেন।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির যে ধারাবাহিকতা শুরু হয়েছিল তা থেকে আমরা মুক্তি পেয়েছি। এখন আমরা বলতে পারি, যে আদর্শের ভিত্তিতে বাংলাদেশ প্রতিষ্ঠা হয়েছিল তা বাস্তবায়িত হচ্ছে।

বিজয়ের ৫০ বছর পূতি উদযাপন পর্ষদের ভাইস চেয়ারম্যান ফারাজী আহমেদ সাঈদ বুলবুল জানান, জেলা প্রশাসনের সহযোগিতায় ও জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছে সাংস্কৃতিক উৎসব। পরবর্তী প্রজন্মের কাছে যশোর রোড ও মুক্তিযুদ্ধের শৈল্পিক অস্তিত্ব তুলে ধরতে এ আর্ট ক্যাম্প আয়োজন।

আর্ট ক্যাম্পে অংশ নেওয়া দেবব্রত দাস জানান, এ আয়োজনের মধ্য দিয়ে তরুণ প্রজন্ম ৭১-এর যশোর রোডের দুঃখ দুর্দশা ও যুদ্ধচিত্র কিছুটা আঁচ করতে পারবে। যশোর রোড নিয়ে আর্ট ক্যাম্পে এ ধরনের চিত্রকর্ম তুলে ধরেছি আমি এ প্রথম।

ডিসেম্বর ০৫.২০২১ at ২০:৪৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ