ঠাকুরগাঁওয়ে দিনব্যাপি সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের নিয়ে সাংস্কৃতিক উৎসব

বিজ্ঞাপন

ঠাকুরগাঁয়ে শুক্রবার ৩ ডিসেম্বর দিনব্যাপী সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের নিয়ে এই প্রথম সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। এতে ৮টি ক্ষুদ্র নৃগোষ্ঠী দলের নারী ও পুরুষেরা অংশগ্রণ করেন। ইএসডি’র আয়োজনে এবং আকচা লোকায়ন জীববৈচিত্র্য জাদুঘর চত্বরে অনুষ্ঠিত উৎসবের উদ্বোধন করেন বীরমুক্তিযোদ্ধা হাবেল হেমব্রম। এতে প্রধান অতিথি ছিলেন, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল।

আরও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য সেলিনা জাহান লিটা, হেক্স/ইপার-এর কান্ট্রি ডিরেক্টও ডোরা চৌধুরী প্রমুখ। দিনশেষে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। আরো অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মাহাবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন ও ডেপুটি হেড অব কোপারেশন, এ্যাম্বাসি অব সুইজারল্যান্ড, বাংলাদেশ-কোরিন এইচ পিয়ানি প্রমুখ। এবং উভয় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, উন্নয়ন সংস্থা ইএসডিও’র নির্বাহী পরিচালক ড.মুহাম্মদ শহীদ উজ জামান। উৎসবে জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলন, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, সমতলের ক্ষুদ্র-নৃতাত্ত্বিক জনগোষ্ঠি সাঁওতাল, ওঁড়াও, পাহান, মশহর, ভুনজার সম্প্রদায়ের সমন্বয়ে স্টল প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির সংস্কৃতি বিবর্তনের ধারা’বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন:
আজ বছরের শেষ সূর্যগ্রহণ
ওমিক্রন ঠেকাতে সৌদিতে বুস্টার ডোজ বাধ্যতামূলক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. ইস্রাফিল শাহিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাণীশংকৈল ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ তাজুল ইসলাম এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আব্দুর রশিদ পলাশ।

ইএসডিও’র নির্বাহী পরিচালক ড.মুহাম্মদ শহীদ উজ জামান বলেন, ঠাকুরগাঁওয়ে মহান বিজয়ের মাসে আজ পাকহানাদার দিবস। এরিই লক্ষে আমাদের এ আয়োজন। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ। বাংলাদেশের নানা ধরনের সাংস্কৃতিক বৈচিত্র সেটি মূলধার মানুষের যেমন আমাদের ক্ষুদ্র নৃগোষ্ঠীর তেমন, এবং এটিই সম্বিলিতভাবে বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে পরিনত করেছে, যেটি আমাদের মুক্তিযুদ্ধের মূল অঙ্গিকার ছিল। আমারা জানি বাংলাদেশের নৃতাত্ত্বিক গোষ্ঠীরা দুভাগে বিভক্ত এটি অংশ পাহাড়ে এবং একটি সমতলে বাসকরে। আমরা আজকে সমতলের এই ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সাংস্কৃতিক- সামাজিক জীবন যাত্রার মান নিয়ে তাদের মাধ্যমে প্রদর্শন করে সমগ্র দেশব্যাপী ছড়িয়ে দিতে চেয়েছি।

ডিসেম্বর ০৪.২০২১ at ১২:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দপঠ/এমএইচ