ওমিক্রনের কারণে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ওমিক্রনের কারণে পরিস্থিতি খারাপের দিকে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হতে পারে। নির্ধারিত সময়ের ৮ মাস পর শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

করোনার পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে দেড় ঘণ্টায় হবে এবারের পরীক্ষা। এ বছর ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। সকালে ও বিকেলে দুই ধাপে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে পরীক্ষা।

তবে চোখ রাঙাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। কেন্দ্রের ভেতরে পরীক্ষার্থীরা স্বাস্থবিধি মানলেও উদাসীন ছিলেন অভিভাবকরা। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে এইচএসসি পরীক্ষার রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শনে শিক্ষামন্ত্রী দীপুমনি জানান, পরিস্থিতির অবনতি হলে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সুষ্ঠুভাবেই পরীক্ষা হচ্ছে আমরা পরীক্ষার পরিবেশ দেখে সন্তুষ্ট। স্বাস্থ্যবিধি মেনে হচ্ছে সবকিছুই। বাইরেও অভিভাকেরাও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই। এবার আমরা এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ৩০ দিনের মধ্যে প্রকাশ করবো।

ঘোড়াঘাটে অবৈধ ইমারত নির্মানের প্রতিবাদে মানববন্ধন
ঘোড়াঘাটে মুক্তিযোদ্ধা ডা. কমলশে চন্দ্র কুন্ডু শপিং কমপ্লক্সে উদ্বোধন

শিক্ষামন্ত্রী নির্বাচন কমশিনকে শিক্ষা পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে বলেন, ২৩ ডিসেম্বর আমাদের একটা পরীক্ষা রয়েছে। ওইদিন একটি নির্বাচনরেও তারিখ রয়েছে। সেটি আমরা তাদের জানিয়েছি। পরে নির্বাচন কমিশন সেই তারিখ পিছিয়েছে। এমনিতে আমরা উভয়পক্ষ সমন্বয় করে কাজ করছিলাম। তবুও কোথাও একটা সমস্যা হয়েছে, সেটা ঠিক হয়ে গেছে। আমরা সেজন্য তাদের কাছে খুবই কৃতজ্ঞ।

এমপিওভুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, এমপিও ভুক্তির সবে মাত্র আবেদন নেওয়া হচ্ছে। এটা একটি লম্বা প্রক্রিয়া। আমি আশা করি যতগুলো প্রতিষ্ঠান যোগ্য বিবেচিত হবেন সবাই সুবিধা পাবেন। কারণ যোগ্য হওয়ার পরেও কেউ পাবেন কেউ পাবেন না সেটা ঠিক কবে না।

ডিসেম্বর ০২.২০২১ at ১৫:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ