চালু হতে যাওয়া মেট্রোরেলেও হাফ পাসের দাবি শিক্ষার্থীদের

শিক্ষার্থীদের আন্দোলনে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিক সমিতি। মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েত উল্ল্যাহ এ তথ্য জানান। এবার দেশে চালু হতে যাওয়া মেট্রোরেলে হাফ পাসের (অর্ধেক ভাড়া) দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সন্ধ্যায় তারা নয় দফা দাবি হালনাগাদ করে সড়ক, নৌ ও রেলের পাশাপাশি মেট্রোরেলেও হাফ পাসের দাবি জানান।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সমর্থক শাহিদুল ইসলাম আপন জানান, শিক্ষার্থীদের নয় দফা দাবি হালনাগাদ করা হয়েছে। নতুন দাবিতে কিছু পরিবর্তন আছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের ৯ দফা দাবি
* দ্রুত বিচার ট্রাইব্যুনালের অধীনে শিক্ষার্থীসহ সব সড়ক হত্যার বিচার করতে হবে ও ক্ষতিগ্রস্ত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে।

* ঢাকাসহ সারাদেশে সকল গণপরিবহনে (সড়ক, নৌ, রেল ও মেট্রোরেল) শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

* বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সব কর্মকাণ্ডের ওপর নজরদারি ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

* আধুনিক বাংলাদেশ বিনির্মাণে ঢাকাসহ সারাদেশে ট্রাফিক ব্যাবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় ও আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে হবে।

আরো পড়ুন: বিসিএসের ৪৪তম বিজ্ঞপ্তি প্রকাশ

* ট্রাফিক আইনের প্রতি জনসচেতনতা বৃদ্ধির জন্য একে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে হবে এবং ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক অনুষ্ঠান সম্প্রচার করতে হবে।

* গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য যথাস্থানে ফুটপাত, ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপত্তা ব্যাবস্থা দ্রুততর সময়ের মধ্যে নিশ্চিত করতে হবে।

* সড়ক দুর্ঘটনায় আহত সকল যাত্রী এবং পরিবহন শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে।

* পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ ও যথাযথ ব্যাবহার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে।

* দ্রুত বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে ও যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনায় নিহতের দায়ভার সংশ্লিষ্ট ব্যাক্তি বা মহলকে নিতে হবে।

নভেম্বর ৩০.২০২১ at ২১:০৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ