লালপুরে শেষ মুহুর্তে জমে উঠেছে ইউপি নির্বাচনী প্রচারনা ১০ ইউপিতে চেয়ারম্যান পদে লড়ছেন ৪১ জন

ইউনিয়ন নির্বাচন
ছবি: প্রতীকী

আর মাত্র ১দিন পরে রবিবার ২৮ই নভেম্বর অনুষ্ঠিত হবে নাটোরের লালপুর উপজেলার ১০ ইউনিয়নে (ইউপি) নির্বাচন। শেষ মুহুর্তে নির্বাচনকে ঘিরে প্রার্থীদের প্রচার-প্রচারণায় মুখর হয়ে উঠেছে উপজেলার ১০ ইউনিয়নের প্রতিটি এলাকা। মানুষের মাঝে বিরাজ করছে নির্বাচনী আমেজ।

স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে নির্বাচনী প্রচার-প্রচারণা বন্ধ করতে হয়। সে হিসাবে শুক্রবার (২৬ নভেম্বর) রাত ১২ থেকে নির্বাচনী প্রচার কাজ বন্ধ করাসহ ২৯ই নভেম্বর রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভোটের আগের দিন ২৭ নভেম্বর রাত ১২টা হতে ভোটের দিন ২৮ই নভেম্বর রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ চলাচল বন্ধ থাকবে। এছাড়া জরুরি সেবাসহ অন্যান্য পরিবহন চলাচল করতে পারবে জানিয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

উপজেলা নির্বাচন অফিস বলছে, ‘এবার উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশনিতে ক্ষমাতাসীন দল আ.লীগের দলীয় মনোনীত নৌকা প্রতিকের ১০জন চেয়ারম্যান প্রার্থীর পাশাপাশি আ.লীগের (বিদ্রহী) ২০জন ও বিএনপিসহ অন্যান্য দলের ১১ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করছেন। সাধারন ও সংরক্ষিত ১২০ আসনের বিপরীতে এবার ৫৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।’

সরেজমিনে উপজেলার ১০টি ইউনিয়ন ঘুরে দেখা গেছে,‘নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের দ্বারে দ্বারে ভোট প্রার্থনা ও নিয়মিত উঠান বৈঠক করেছে প্রার্থীরা। ইউনিয়নগুলোর প্রতিটি এলাকার অলিগলি, দোকানের সামনে, ফাঁকা জায়গায় প্রার্থীদের পোষ্টারে পোষ্টারে ছেয়ে গেছে। চায়ের স্টল, হোটেলসহ সব জায়গাতেই এখন চলছে প্রার্থীদের নিয়ে আলোচনা আর জল্পনা-কল্পনা। কে হচ্ছে চেয়ারম্যান ও মেম্বার।

ভোটারদের বিভিন্ন উন্নয়নের প্রতিশ্রুতিও দিচ্ছে প্রার্থীরা। এদিকে প্রার্থীদের নিয়ে তার কর্মীসমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলাচ্ছে জোর নির্বাচনী প্রচারণা। সাবেক, বর্তমান ও নতুন প্রার্থীরা সবাই উন্নয়নের অঙ্গীকার করে যাচ্ছেন। ভোটের দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে নির্বাচনী উত্তাপও।

ভোটাররা বলছেন,‘ আমার ভোট আমি দেবো যাকে খুশি তাকে দেবো। এবার নির্বাচন যদি সুষ্ট ও নিরপেক্ষ হয় তাহলে তারা যোগ্য প্রর্থীকেই বেছে নিবেন।’

আরো পড়ুন :
ফরিদ মোল্লাকে নৌকার মাঝি হিসেবে দেখতে চান গোপীনাথপুর ইউনিয়নবাসী
মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গাইবান্ধায় সিপিবির বিক্ষোভ মিছিল

প্রার্থীরাও বলছেন, ‘তারা জনগনের দ্বারে দ্বারে ঘুরে ভোট প্রার্থনা করছেন। ভোটাররাও তাদের বিজয়ী করার প্রতিশ্রুতি দিচ্ছেন। সুষ্টু ও নিরপেক্ষ নির্বাচন হলে বিজয়ের বিষয়ে তারা শতভাগ আশাবাদি।’

গ্রহণযোগ্য ও সুষ্ঠু ইউপি নির্বাচন সম্পন্ন করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে জানিয়ে উপজেলা নির্বাচন অফিসার হাসিব বিন শাহাব বলেন, ‘লালপুর উজেলার ১০ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে শতভাগ সুষ্টু, অবাধ ও নিরপেক্ষ।

এজন্য ৯৩ টি ভোট কেন্দ্রে ভোটের দিন সকালে যাবে ব্যাল্ট পেপার। মাঠে থাকবে ৩প্লাটুন বিজিবি, স্টাইকিং ফোর্স, র‌্যাব, পুলিশ, আনসার, ১০টি নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২টি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবে। প্রশাসন রয়েছে সর্বোচ্চ শতর্ক স্থানে। এই উপজেলার ১০টি ইউনিয়নে মোট ২লক্ষ ৩হাজার ৫৯৫ জন ভোটার। এর মধ্যে নারী ১লক্ষ ৪শত ৩জন ও পুরুষ ১লক্ষ ৩ হাজার ১৯২জন।’

নভেম্বর ২৬.২০২১ at ২০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোআরটু/রারি