শীতকালীন ছুটি বাতিল চায় জাবি ছাত্র ইউনিয়ন

বিজ্ঞাপন

করোনা মহামারীতে দীর্ঘদিন শিক্ষা কার্যক্রমের অবর্ননীয় ক্ষতির উদ্বেগ থেকে শীতকালীন অবকাশ বাতিল ও সপ্তাহে ছয় দিন শিক্ষা কার্যক্রম চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদের নেতা-কর্মীরা।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ছাত্র ইউনিয়ন জাবি সংসদের দপ্তর সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটির নেতা-কর্মীরা মনে করেন, করোনা সংক্রমণের কারণে দীর্ঘ ১৯ মাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম স্থবির থাকার প্রেক্ষিতে বিদ্যমান সেশনজট নিরসন ও করোনার ক্ষতি পুষিয়ে নিতে শীতকালীন অবকাশ বাতিলের বিকল্প নেই।

এক যৌথ বিবৃতিতে সংগঠনটির সভাপতি রাকিবুল রনি এবং সাধারণ সম্পাদক তাসবিবুল গনি নিলয় বলেন, করোনাকালে অনলাইনে ক্লাস-পরীক্ষা চললেও ডিভাইস, ইন্টারনেট এবং অন্যান্য নানা সঙ্কটে শিক্ষার্থীদের অনেকেই স্বাভাবিক শিক্ষাজীবন চালিয়ে যেতে পারেননি। তাছাড়া বেশ কিছু বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়েছে অনেক পরে।

আরো পড়ুন:
শীতকালীন ছুটি বাতিল চায় জাবি ছাত্র ইউনিয়ন
দুমকিতে একরাতে ১০দোকানে চুরি

অনলাইন ক্লাস-পরীক্ষা নিয়ে শিক্ষকদের অপারদর্শীতার কথা উল্লেখ্য করে তারা বলেন, এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষার্থীদের শিক্ষাজীবন, তৈরি হয়েছে সেশনজট। ভবিষ্যৎ চাকরি জীবন নিয়েও তৈরি হচ্ছে শঙ্কা, যা শিক্ষার্থীদেরকে মানসিকভাবেও ক্ষতিগ্রস্ত করছে।

উল্লেখ্য, করোনা সংক্রমনের কারণে দীর্ঘ বন্ধের পর বিশ্ববিদ্যালয় খোলার অল্পদিনের মধ্যেই ভর্তি পরীক্ষার জন্য শিক্ষা কার্যক্রম আবারও দুই সপ্তাহ স্থগিত ছিলো। এমতাবস্থায় শীতকালীন অবকাশ শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে আরো প্রলম্বিত ও বিপর্যস্ত করবে নিঃসন্দেহে।

সেশনজট নিরসন ও করোনার ক্ষতি পুষিয়ে নিতে জাবি প্রশাসনকে, শীতকালীন অবকাশ বাতিল ও শিক্ষা কার্যক্রম সপ্তাহে পাঁচ দিনের বদলে ছয় দিন চালু রাখার কার্যকরী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে নেতৃবৃন্দরা। তারা বলেন, এতে করে শিক্ষক ও শিক্ষার্থীগণ পাঠ দান ও পাঠ গ্রহণের জন্য বছরে অতিরিক্ত দেড় মাসেরও বেশি সময় পাবেন।

সংগঠনটির নেতা-কর্মীরা আশা করেন জাবি’র প্রশাসন উল্লেখিত দাবিসমূহ মেনে নিয়ে সেশনজট নিরসন ও করোনার ক্ষতি পুষিয়ে নিতে আগ্রহী হবে।

নভেম্বর ২৫.২০২১ at ১৬:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নউ/জআ