দুই’শ বছর পূর্তিতে বগুড়া ইতিহাস চর্চা পরিষদের নানা আয়োজন

দু’শ বছর পূর্তি উপলক্ষে ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’ নানা আয়োজন এর প্রস্তুতি গ্রহন করেছে। এরই ধারাবাহিকতায় বুধবার সংবাদ সম্মেলনের মধ্যে দিয়ে কর্মসূচির ঘোষণা করা হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি ডা. সি.এম. ইদরিস।

তিনি বলেন, শুধু মনণে ও আচরণে নয়, আমরা আজ ইতিহাসের পাদ-প্রদীপের আলোয় উদ্ভাসিত হয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। তমিস্র সুপ্তির মহাঘোর কাটিয়ে হঠাৎ করেই বগুড়ায় আবির্ভূত হলো একটি প্রতিষ্ঠান যার নাম ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ”। বগুড়ায় সাহিত্য-সংস্কৃতি নাট্যাঙ্গণে বিভিন্ন নামে বহু সংগঠন আছে। ব্যতিক্রম শুধু ইতিহাস সম্পর্কে কোন সংগঠন নেই। তাই ২০ শে ডিসেম্বর ২০২০ তারিখে বগুড়ার একঝাঁক উদ্যোমী ইতিহাস মনস্ক নবীন ও প্রবীন সুধী ও জ্ঞানী গুণীজনদের সমন্বয়ে গঠন করা হয় ‘বগুড়া ইতিহাস চর্চা পরিষদ’। যেহেতু ১৮২১ সালের ১৩ই এপ্রিল বগুড়া জেলা গঠন হয়েছিল সেকারণেই জেলা গঠনের দুইশত বছর পূর্তি অনুষ্ঠান বগুড়া ইতিহাস চর্চা পরিষদ যথাযথ মর্যাদার সাথে পালন করার অঙ্গীকার করেছিল। কিন্তু বৈশ্বিক করোনার ভয়াবহতায় সারাদেশের ন্যায় বগুড়ায় লকডাউন ঘোষণা করা হয়েছিল। ফলশ্রুতিতে পূর্ব ঘোষণা থাকলেও শুধুমাত্র সীমিত পরিসরে ২০২১ সালের ১৩ই এপ্রিল বগুড়া জিলা স্কুল প্রাঙ্গণে বগুড়া জেলা গঠনের দুইশত বছর উদযাপন করেছি। পাশাপাশি রোচাস রেস্টুরেন্টে সামাজিক দুরত্ব বজায় রেখে আলোচনা সভা ও স্মারক সংকলন ‘বগুড়া কথা’ এর প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় আগামী ২৭শে নভেম্বর জেলা গঠনের দুইশত বছর পূর্তি উদযাপনের ২য় পর্ব পালন করতে যাচ্ছি।

ইতোমধ্যেই বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উদ্যোগে ও কর্মকাণ্ডে উজ্জীবিত হয়ে এগিয়ে এসেছেন বগুড়ার অনেক বিজ্ঞ ও ইতিহাস মনস্ক পণ্ডিত ব্যক্তিগণ। যাদের ঐকান্তিক সহযোগিতায় উৎসাহিত হয়ে এই পরিষদের কার্যক্রম আগামীতে আরো গতিশীল ও অর্থবহ হবে বলে আমরা আশা করছি। এখানে আরো বলতে চাই, এই পরিষদের নাম বগুড়া ইতিহাস চর্চা পরিষদ হলেও এই পরিষদের ইতিহাস সম্পর্কিত যাবতীয় কর্মকান্ড, অনুসন্ধান, গবেষণা এবং প্রকাশনা বগুড়া জেলার মধ্যেই সীমিত না রেখে উত্তর জনপদের বিভিন্ন জেলায় ছড়িয়ে দেয়ার প্রত্যাশা ব্যক্ত করছি।

বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তি উপলক্ষে আগামী ২৭ নভেম্বর শনিবার শহীদ টিটু মিলনায়তনে দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

গৃহীত কর্মসূচীর মধ্যে রয়েছেঃ
সকাল ৯টা-৯.৩০ মিনিটে রেজিস্ট্রেশন, সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ইমেরিটাস অধ্যাপক ড. এ কে এম ইয়াকুব আলী। এরপর “বগুড়া কথা-২” স্মারক সংকলনের মোড়ক উন্মোচন করা হবে। অতঃপর বেলা ১১.৩০মিনিটে “বগুড়ার উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর পাভেল। ১ম সেশনের সেমিনারে সভাপতিত্ব করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ-সাউথ ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. খালিকুজ্জামান ইলিয়াস, এরপর আলোচ্য বিষয়ের উপর দুই জন বিজ্ঞ আলোচক আলোচনা করবেন। এরপর বেলা ১.৩০ মিনিট – ২.৩০ মিনিট পর্যন্ত বিরতি, বেলা ২.৩০ মিনিট “বগুড়ার লোকজ সংস্কৃতির অতীত ও বর্তমান” শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর কি-নোট পেপার উত্থাপন করবেন কি-নোট স্পিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ।

আরো পড়ুন:
রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার ফেঁসে গেলেন যৌন কেলেঙ্কারিতে
রাজধানীতে গাড়ির ধাক্কায় নটরডেম কলেজ ছাত্র নিহত

বগুড়া ইতিহাস চর্চা পরিষদ আগামী দিনের জন্য বেশকিছু পরিকল্পনা প্রণয়ন করেছেঃ
(১) বগুড়ার ইতিহাসকে হালনাগাদ করে প্রকাশ করা (২) বগুড়া অথবা অন্যকোন জেলার ইতিহাস সম্পর্কে গবেষণারত ব্যক্তিকে আর্থিক ভাবে সাহায্য করা এবং তাদের গবেষণালব্ধ প্রতিপাদ্য বিষয় (শর্ত সাপেক্ষে) প্রকাশ করা (৩) জেলার হারিয়ে যাওয়া লোকসঙ্গীত, সাহিত্য, গাঁথা ও গ্রামীণ সংস্কৃতি পুনরুদ্ধার করে প্রকাশ করা (৪) হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খৃস্টান প্রভৃতি ধর্মাবলম্বীদের ধর্মীয় কৃষ্টি কালচার ও ঐতিহ্যর প্রতি আলোকপাত করা। কারণ বগুড়া তথা পুণ্ড্রবর্ধনে রয়েছে মুসলিম বৌদ্ধ ও হিন্দু সংস্কৃতি ও ঐতিহ্যোর বিপুল সমাহার। সংবাদ সম্মেলনে বগুড়ার রাজনৈতিক ব্যক্তিত্ববর্গ, জেলা প্রশাসন, জেলা পুলিশ সহ বগুড়ার সকল শ্রেণি পেশার প্রতিনিধিত্বকারী জনগোষ্ঠীকে শুভ প্রয়াসে সামিল থাকার অনুরোধ জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বি ডলার, উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম দুলাল, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. শের আলী, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা একে এম রাজিউল্লাহ, সহ-সভাপতি রেজাউল হাসান রানু, কোষাধ্যক্ষ সৈয়দা তহমিনা পারভিন শ্যামলী, সদস্য রেজাউল বারী ঈসা, জিয়াউর রহমান, সাইরুল ইসলাম, মাসুম আওরঙ্গজেব প্রমুখ।

নভেম্বর ২৪.২০২১ at ১৮:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রইর/জআ