একযোগে ১২ মন্ত্রীর পদত্যাগ, মৃতের সংখ্যা ৪০

বিজ্ঞাপন

সুদানে সেনাবাহিনীর সঙ্গে সমঝোতা করে ক্ষমতাচ্যুত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক আবারো ক্ষমতা নেওয়ার প্রতিবাদে পররাষ্ট্রমন্ত্রীসহ ১২ জন মন্ত্রী একযোগে পদত্যাগ করেছেন। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০ জনে।

গণমাধ্যম আল জাজিরা জানায়, সুদানের অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র, বিচার, কৃষি, সেচ, বিনিয়োগ ও জ্বালানি, উচ্চশিক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে একযোগে পদত্যাগের কথা বলেন। শুধু রাজনীতিক ও মন্ত্রিরাই নন সমঝোতার বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ করছেন সাধারণ মানুষ।

আরো পড়ুন:
জানুয়ারির ২০ তারিখের মধ্যে শুরু হবে বিপিএল
আহসান হাবীব হলেন যশোর শিক্ষাবোর্ডের নতুন চেয়ারম্যান

২০১৯ সালে সুদানের সেনাবাহিনী প্রেসিডেন্ট ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করেন। এরপর থেকে জান্তা সরকার ও বেসামরিক সরকার ক্ষমতা ভাগাভাগি করে দেশটিতে শাসন করে আসছিল। ২৫ অক্টোবর সুদানের সেনাবাহিনী অভ্যুত্থান করে রাষ্ট্রক্ষমতার পূর্ণ নিয়ন্ত্রণ নেয়।

অভ্যুত্থানের মাধ্যমে সুদানের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশটিতে অন্তর্বর্তীকালীন সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা জারি করেন। এ সময় গৃহবন্দী করা হয় সুদানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে। আটক হন দেশটির প্রভাবশালী মন্ত্রী ও রাজনীতিকেরা। সর্বশেষ সমঝোতার মধ্য দিয়ে গৃহবন্দী আবদাল্লাহ হামদক ক্ষমতায় ফিরেন।

নভেম্বর ২৪.২০২১ at ১০:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ