চালকবিহীন বৈদ্যুতিক গাড়ি আনছে অ্যাপল

বিজ্ঞাপন

বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকে ঝুঁকছে বিশ্বের খ্যাতনামা সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। টেসলা ও রিভিয়ানের মতো সংস্থাগুলো অনেক আগে থেকেই অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি তৈরির চেষ্টা করছে। পিছিয়ে নেই বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থা অ্যাপলও। চালকবিহীন স্ব-নিয়ন্ত্রিত ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার চেষ্টায় রয়েছে অ্যাপলের ইঞ্জিনিয়াররা।

সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা যাচ্ছে আগামী ২০২৫ সালের প্রথম দিকেই এই নতুন গাড়ি বাজারে আনছে অ্যাপল। প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের নতুন গাড়িটির থাকবে না কোনো স্টিয়ারিং হুইল। চালকের আসনে বসে হাত ও পায়ের কোনো কাজও করতে হবে না ব্যবহারকারীকে। গাড়িটি চলবে স্বয়ংক্রিয়ভাবে। তবে সম্ভবত নির্দেশ দিতে পারবেন চালক। এজন্য বিশেষ গাড়িটির আভ্যন্তরীণ নকশাতেও বদল আনা হচ্ছে।

আরো পড়ুন :
দৌলতপুরে নৌকা ডোবাতে একাট্টা আওয়ামী লীগের বিদ্রোহীরা, প্রতিদিনই ঘটছে সহিংসতা
উল্লাপাড়ায় আ.লীগের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ ককটেল বিস্ফোরণ

সূত্রের খবর, ওই ইলেকট্রিক গাড়ির ব্যাটারি সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করছে অ্যাপল। যা যুগান্তকারী কোনো প্রযুক্তি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে চলানোর জন্য অ্যাপল নিজস্ব বিশেষ সফটওয়ার ডেভলপ করছে। ১৯০ জনের একটি দল এই প্রকল্পে কাজ করছে, বলে জানা যায় এক প্রতিবেদন থেকে।

অ্যাপল ২০১৪ সাল থেকে টাইটান নিয়ে কাজ করছে। তবে এই উদ্যোগের কিছু বিশদ বিবরণ বেরিয়ে এসেছে। সংবাদসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছিল, অ্যাপল ২০২৪ সালের মধ্যেই নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে। তবে এখন জানা যাচ্ছে, অ্যাপল তাদের ইলেকট্রিক গাড়ি আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে চালকবিহীন করতে চাচ্ছে।

নভেম্বর ২৩.২০২১ at ১৪:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রারি/রারি