করোনার ক্ষতি পোষাতে কাজের গতি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ফাইল ছবি।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই কমে এসেছে। করোনা মহামারিতে দীর্ঘদিন লকডাউনে ছিল দেশ। এসময় জরুরি পরিষেবা ছাড়া প্রায় সব ধরনের কাজই বন্ধ ছিল। গেলো দুই বছরে দেশের সাধিত হওয়া এই ক্ষতি পুষিয়ে নিতে সবাইকে আরেকটু গতি বাড়িয়ে কাজ করে উন্নয়নের গতি আগের মতো নিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিপরিষদের কাছে এ প্রতিবেদন উত্থাপন করা হয়। সচিবালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ’যেহেতু করোনা সংক্রমণের দুই বছর হয়ে গেছে; সেজন্য এরইমধ্যে একটা প্রটোকলও ডেভেলপ হয়ে গেছে। শুধু উন্নয়ন কার্যক্রম না, সব ধরনের কাজকর্ম… (গতি বাড়াতে হবে); যাতে আমাদের গ্রোথ রেটসহ সবকিছু কোভিডের আগের অবস্থায় ফিরে যায় এবং সেখান থেকে আবার প্রোগ্রেস করতে পারি।’

আরো পড়ুন:
বিচ্ছেদের জল্পনা উড়িয়ে দিলেন শিল্পা শেঠি
পদ্মা সেতু ঘিরে ঢেলে সাজানো হচ্ছে সড়ক নেটওয়ার্ক, যান চলাচলের তারিখ ঘোষণা

তবে সংক্রমণের সময় দেওয়া বিধিনিষেধ এখনও কিছু কিছু বলবৎ রয়েছে জানান সচিব। তিনি বলেন, ‘বঙ্গভবনে এবার ১৬ ডিসেম্বরের প্রোগ্রাম হচ্ছে না। প্যারেড গ্রাউন্ডে প্রোগ্রাম হবে, কারণ সেখানে ফ্রি মিক্সিং হবে না। ফ্রি মিক্সিং টাইপের ম্যাসিং লেভেলের এগুলোকে ডিসকারেজ করা হচ্ছে।’

দেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপনের জন্য বছরব্যাপী অনুষ্ঠান করার উদ্যোগ নিয়েছিল সরকার। করোনা মহামারির কারণে অনেক আয়োজনই সংক্ষিপ্ত করে নিয়ে আসতে হয়েছে। এবার সেই আয়োজনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ সচিব জানান, স্বাধীনতার ৫০ বছর উদযাপনের অনুষ্ঠান আগামী বছরের (২০২২ সাল) মার্চ পর্যন্ত বাড়বে। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষের মেয়াদ বাড়ানোর বিষয়ে কোনও আলোচনা হয়নি।

নভেম্বর ২২.২০২১ at ১৬:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বাটি/জআ