আত্রাইয়ে দেশী মাছের সংকট, দিশেহারা শুঁটকি ব্যবসায়ী

বিজ্ঞাপন

নওগাঁর আত্রাইয়ে দেশীয় প্রজাতি মাছে সংকটের কারণে মাছ শূন্য হয়ে পরেছে শুঁটকি মাছের চাতাল গুলো। কপালের দুশ্চিন্তার ভাঁজ, শুঁটকি ব্যবসায়ীদের মাঝে দেখা দিয়েছে চরম হতাশা। এ বছর বর্ষা কম হ‌ওয়াই উপজেলায় দেশী মাছ বাজারে তুলনামূলক অনেক কম। ফলে এলাকার শুঁটকি ব্যবসায়ী বেকার হয়ে পড়ছে, এবং পুরো বছর পরিবারের ভরণপোষণ নিয়েও করছে দুশ্চিন্তা।

আত্রাইয়ে উত্তরাঞ্চলের মৎস্য ভান্ডার হিসেবে ব্যাপক খ্যাতি রয়েছে। প্রতি বছর উপজেলার নদী ও বিভিন্ন বিলে বর্ষা মৌসুমে পর্যাপ্ত মাছ ধরা পড়ত। আর এসব মাছের মধ্য হতে পুঁটি, খলিসান, টেংরা, গুঁচি, সাঁটি, ও বোয়াল মাছ ক্রয় করে শুঁটকি তৈরী করে দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করতেন এখানকার শতাধিক শুঁটকি ব্যবসায়ীরা।

এ সকল শুঁটকি তৈরী ও বাজারজাত করে যা আয় হতো তা দিয়ে তারা পুরো বছর পরিবারের ভরনপোষণ চালাতেন। উপজেলার রেলস্টেশন সংলগ্ন ও ভরতেুঁলিয়া গ্ৰাম এলাকা শুঁটকি তৈরীতে বিখ্যাত। এ শুঁটকি তৈরী করতে নারী পুরুষ সম্মিলিতভাবে ব্যস্ত হয়ে পড়েন। এসব শুঁটকি দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা পঞ্চগড়, রংপুর, সৈয়দপুর, তিস্তা, নীলফামারি, দিনাজপুর, ঢাকাসহ বিদেশে ও বাজারজাত করা হয়।

কিন্তু এবারে চিত্র পুরোটাই ভিন্ন, বন্যা কম হাওয়াই খাল বিলে পর্যাপ্ত পানি না থাকায় দেখা দিয়েছে দেশীয় প্রজাতি মাছের তীব্র সংকট। তাই শুঁটকির চাতাল ও পরে রয়েছে মাছ বিহীন। ব্যবসায়ীরা ও কাটাচ্ছে অলস সময়।

উপজেলার ভরতেঁতুলিয়া গ্রামের শুঁটকি ব্যবসায়ী মো. নাছিকুল ইসলাম বলেন, কয়েক বছরের মধ্যে এ বছর শুঁটকির ব্যবসা অনেক খারাপ। এবারে বন্যা কম থাকায় মাছের আমদানি অনেক কম। তার উপর আবার মাছের অনেক দাম। এবারে ব্যবসা না থাকায় আমরা চরম উদ্বিগ্ন হয়ে পড়েছি।

আরো পড়ুন :
মামলা প্রত্যাহারের দাবিতে গাইবান্ধায় কমিউনিস্ট পার্টির বিক্ষোভ
মতিহারে বিপুল পরিমান ফেনসিডিলসহ মাদক কারবারী গ্রেফতার

শুঁটকি ব্যবসায়ী রামপাল শীল বলেন, বেশি দামে মাছ কিনে ব্যবসায় লাভ করায় মুসকিল হয়ে যাবে। তার মধ্যে শুঁটকি পাইকাররা শুঁটকি কিনতে চাচ্ছেনা। শুটকির চাহিদা অনেক কম।

এ ব্যাপারে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, এবারে বন্যা অনেক কম যার কারণে পানির অনেক সংকট ছিল। মাঠের পানি খুব দ্রুতই শুকিয়ে গেছে ফলে মাছের প্রজনন খুব একটা বৃদ্ধি পায়নি। এর পাশাপাশি এবার বৃষ্টিপাত ও কম হাওয়াই দেশীয় মাছের সংকটের দেখাদেয়। কাঁচা মাছ কেনা থেকে শুরু করে শুটকি তৈরি করে এবং বাজারজাতকরণ করা পর্যন্ত প্রায় ৩০০ টি পরিবার এই কাজের সাথে জরিত থাকে।

নভেম্বর ২২.২০২১ at ১৫:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোকার/রারি