পদ্মা সেতু ঘিরে ঢেলে সাজানো হচ্ছে সড়ক নেটওয়ার্ক, যান চলাচলের তারিখ ঘোষণা

পদ্মা সেতু । ছবি: সংগৃহীত
বিজ্ঞাপন

পদ্মা সেতু ঘিরে উন্নত এক সড়ক যোগাযোগে ধাবিত হচ্ছে দেশ। সেতুর টোল প্লাজা ঘিরে সড়ক নেটওয়ার্ক ঢেলে সাজানো হচ্ছে। ২০২২ সালের ৩০ জুনের মধ্যে পদ্মা সেতুতে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২২ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এক্সপ্রেসওয়ের সঙ্গে সেতুর সড়ক যুক্ত করা হয়েছিল আগেই। কিন্তু এখন মাওয়া প্রান্তে এক্সপ্রেসওয়ের সঙ্গে সেতুতে প্রবেশপথে পরিবর্তন আনার কাজ চলছে। মেদিনীমণ্ডল খান বাড়ির সামনের গোলচত্বর ও পিচঢালা সড়কের কিছু অংশ ভেঙে সড়ক সোজা করা হচ্ছে। নতুন নেটওয়ার্কে স্মুথলি যানবাহন পদ্মা সেতুতে উঠানামার আশা সংশ্লিষ্টদের।

সেতুকে যান চলাচল উপযোগী করতে ভীষণ ব্যস্ত সময় পার করছে কর্মীরা। পদ্মা সেতুর প্রবেশ পথে টোল পরিশোধ করতে হবে। তাই জাজিরা ও মাওয়া দুই প্রান্তেই টোল প্লাজা করা হয়েছে।

আরো পড়ুন:
যুক্তরাষ্ট্রে বড়দিনের প্যারেডে গাড়ি হামলায় নিহত ৫, আহত ৪০
যেসব প্রাকৃতিক উপাদান রূপচর্চায় ক্ষতিকর

এদিকে স্বপ্নের পদ্মা সেতু যান চলাচলের উপযোগী করতে চূড়ান্ত পর্যায়ে কাজ চলছে। ইতোমধ্যে সড়কপথের শেয়ার পকেটের কাজ শেষ হয়েছে। চারলেন সেতুর মাঝখানে ডিভাইডার চার কিলোমিটার সম্পন্ন হয়েছে। ৬ দশমিক এক পাঁচ কিলোমিটার দীর্ঘ সেতুর সড়কপথের ৫ হাজার ৮৩৪ শেয়ার পকেটই সম্পন্ন হয়েছে।

গত বছরের ১০ ডিসেম্বর সর্বশেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর পুরোটা দৃশ্যমান হয়। এর ফলে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরাকে যুক্ত করেছে পদ্মা সেতু।
এর আগে মূল সেতুর ঠিকাদার চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির (এমবিইসি) সঙ্গে চুক্তি অনুসারে প্রথমে ২০১৮ সালের ডিসেম্বরে সেতুটি চালুর সময়সীমা ঠিক করা হয়েছিল। এরপর ২০১৯, ২০২০ ও ২০২১ সালের ডিসেম্বরে চালুর ঘোষণা দেওয়া হয়। সর্বশেষ সরকারি ঘোষণায় আগামী বছর জুনের মধ্যে পদ্মা সেতু চালুর কথা বলা হয়েছিল।

এখন পর্যন্ত পদ্মা সেতুর ব্যয় ধরা আছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। ২০০৭ সালে পদ্মা সেতুর প্রকল্প নেওয়া হয়। তখন ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬২ কোটি টাকা। কাজ শেষ করার কথা ছিল ২০১৫ সালে। এরপর তিনবার প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে।

নভেম্বর ২২.২০২১ at ১৫:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ