৫ খাবার কখনও ফ্রিজে রাখবেন না

বিজ্ঞাপন

খাবার সংরক্ষণের ক্ষেত্রে বর্তমানে প্রায় কমবেশি সবাই ফ্রিজ ব্যবহার করেন। তবে সব খাবার ফ্রিজে রাখা উচিৎ নয়। কোন খাবার ফ্রিজে রাখা উচিত আর কোনটি নয়, সে বিষয়ে অনেকেরই অজানা। এ বিষয়ে খেয়াল না রাখলে খাবারের পুষ্টিগুণ কমতে পারে বা নষ্টও হতে পারে।

তাই জেনে বুঝে ফ্রিজে সঠিক খাবারগুলোই সংরক্ষণ করা দরকার। তাহলে জেনে নিন ভুলেও যে খাবার ফ্রিজে রাখবেন না-

* সবাই ডিম ফ্রিজে সংরক্ষণ করেন। তবে জানেন কি, ফ্রিজে ডিম সংরক্ষণ করলে পানির পরিমাণ বেড়ে যায়। এমনকি ডিমের খোসায় ফাটলও ধরতে পারে। সেখানে ব্যাকটেরিয়ার সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। তাই ফ্রিজে ডিমস এসব খাবার না রাখাই ভালো।

* ফ্রিজে অনেকদিন ধরে শসা রাখলেও এর স্বাদ পরিবর্তন হয়ে যায়। তার সঙ্গে শসার গঠনও প্রভাবিত হয়। ফলে ওই শসা আর খাওয়া যায় না। একই সঙ্গে ফ্রিজে তুলসি, রোজমেরি, থাইম, ধনেপাতা সহ বিভিন্ন ভেষজ উদ্ভিদের পাতা রাখবেন না। এতে সেগুলো শুকিয়ে যেতে পারে।

আরো পড়ুন:
শিথিল হচ্ছে না বয়স, এ মাসেই ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি
মুস্তাফিজের ভক্ত রাসেল কারাগারে

* ফ্রিজে দুধ সংরক্ষণ করলে তা অন্যান্য সোডা বা বিয়ারের মতো প্রসারিত হয়। এর কারণ হলো দুধে প্রায় ৮৭ শতাংশ পানি থাকে। যখন দুধ হিমায়িত হয়, তখন এর গঠন পরিবর্তন হতে পারে। তাই টাটকা দুধ খাওয়াই শরীরের জন্য ভালো। এমনকি ফ্রিজে ফল রাখলেও এর প্রভাব পড়ে পুষ্টিতে। ফলের গুণাগুণ ও স্বাদে পরিবর্তন আসতে পারে। তাই ফ্রিজে ফল রাখা উচিত নয়। এতে ফল শুষ্ক হয়েও যেতে পারে।

নভেম্বর ২১.২০২১ at ১৮:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ