‘নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ শীর্ষক কাউন্সিলরদের অংশগ্রহণে কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে ইউএস-সিডিসি এর অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের বাস্তবায়নে পরিচালিত ‘নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ’ শীর্ষক কর্মসূচীর আওতায় বুধবার নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত ‘প্রজেক্ট সেনসিটাইজেশন অব ওয়ার্কসপ ফর সিটি কাউন্সিলরস’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

কর্মশালায় প্রধান বক্তা ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডা. এসএমএম সালেহ ভূইয়া। কর্মশালায় আরও বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ৫নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, সিনিয়র অফিসার (ডকুমেন্টশন) মো. আতিকুর রহমান।

আরো পড়ুন:
নাচোল উপজেলার চেয়ারম্যানের নারী নিয়ে আপত্তিকর ভিডিও ভাইরাল
বুনোহাতি হত্যার প্রতিবাদে জাবিতে পাপেট প্রদর্শনী ও মানববন্ধন

প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেন কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের ম্যানেজার সিটি কর্পোরেশন কো-অর্ডিনেশন এন্ড সার্পোর্ট ডা. ওবাইদুর রহমান।

সিটি কর্পোরেশনের বর্তমান স্বাস্থ্য টিমসমূহের জনস্বাস্থ্যগত দক্ষতা বৃদ্ধিতে কারিগরি সহায়তা প্রদানের মাধ্যমে জনস্বাস্থ্য সমস্যাসমূহের সমাধানে ভূমিকা রাখা। নগর নেতৃত্ব ব্যবস্থাপকদের জনস্বাস্থ্য বিষয়ে সংবেদনশীল করে তোলা এবং রোগতত্ত¡ বিষয়ক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে যথোপযুক্ত সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করা।

প্রত্যেক সিটি কর্পোরেশনের চাহিদা অনুযায়ী জনস্বাস্থ্য সমস্যা ও তা সমাধানে বিভিন্ন ব্যবস্থা যেমন, রোগ নজরদারি, মহামারী তদন্ত, স্বাস্থ্য বিষয়ক ডাটা ব্যবস্থাপনা ও বিশ্লেষণ এবং প্রমাণ ভিত্তিক জনস্বাস্থ্য কর্মসূচি পরিকল্পনা ও প্রণয়নে সার্বিক সহায়তা প্রদান। বিশ্বের উন্নত দেশের নির্ধারিত শহরগুলোর সাথে সিটি কর্পোরেশনের জ্ঞান বিনিময়ের জন্য সহযোগী কর্মসূচির সম্ভাবতা প্রতিষ্ঠিত করা। এই কর্মসূচির সর্বোত্তম অনুশীলন ও অর্জিত জ্ঞানসমূহ জাতীয় ও স্থানীয় পর্যায়ে প্রচার করা। কর্মশালায় সঞ্চালনা করেন সেভ দ্য চিলড্রেনের পাবলিক হেলথ ইপিডেমিওলজিস্ট ডা. তামান্না বাসার।

নভেম্বর ১৭.২০২১ at ১৮:৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মরর/জআ