যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে বিশ্বের ধনী তালিকায় চীন

অবশেষে যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে বিশ্বের ধনী তালিকায় চীন। প্রথমবারের মতো বৈশ্বিক সম্পদের দিক থেকে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে ধনী দেশ এখন চীন। যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ম্যাককিনেসি অ্যান্ড কোম্পানির একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

এ বিষয়  নিয়ে অস্বস্তিতে জো বাইডেন সরকার। এমনিতেই এই ডেমোক্র্যাট নেতার জনপ্রিয়তায় ভাটা পড়েছে। তার ওপর এমন সংবাদ আগামীতে কঠিন করে তুলবে ৭৯ বছর বয়সী বাইডেনের রাজনীতি, যা নিয়ে উদ্বিগ্ন মার্কিনরা।

আরো পড়ুন:
কুরআনের বিধান মেনে চলার নির্দেশ ও উপকারিতা
৭০০ বছরের পুরনো যে প্রাসাদে হবে ক্যাটরিনা-ভিকির বিয়ে

তাহলে কি, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  ঠিকই বলেছিলেন? চীন পৃথিবীতে করোনা ছড়িয়ে বিশ্ববাজারে নিজেদের আরও শক্ত অবস্থানে নিয়ে যেতে চায়। অবশেষে তার কথাই ফলে গেল। যুক্তরাষ্ট্রকে হটিয়ে চীন এখন বিশ্বের সবচেয়ে ধনী দেশ। করোনা মোকাবিলায় হিমশিম দশা, বেকারত্ব, জিনিসপত্রের দাম বৃদ্ধি তথা অর্থনৈতিক মন্দায় যুক্তরাষ্ট্র এখন দুই নম্বরে নেমে গেছে।

গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, ২০০০ সালে বিশ্বের নিট সম্পদের মূল্য ছিল ১৫৬ ট্রিলিয়ন। ২০২০ সালে এটি বেড়ে ৫১৪ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।  দুই দশকে বিশ্বে যে পরিমাণ সম্পদ বেড়েছে, তার প্রায় তিন ভাগের এক ভাগই চীনের। চীনের তুলনায় এগোতে পারেনি যুক্তরাষ্ট্র।

নভেম্বর ১৭.২০২১ at ১০:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ