চৌগাছায় ৪শ ৫ হেক্টর জমিতে হয়েছে কলাই চাষ, বাম্পার ফলনের আশায় চাষিরা

যশোরের চৌগাছায় চলতি মৌসুমে ৪শ ৫ হেক্টর জমিতে কলাই চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকলে এ বছর বাম্পাার ফলন হবে বলে মনে করছেন চাষিরা। তবে অন্য সব ফসলেন তুলনায় খরচ তুলনামূলক অনেক কম থাকায় দিন দিন বাড়ছে এই কলাইয়ের চাষ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার কিছু নিচু এলাকা বাদে কমবেশি প্রায় সব মাঠেই কলাই চাষ হয়েছে। বিগত বছর গুলোর মতই চলতি মৌসুমে কৃষকরা কলাই চাষ করেছেন। এ বছর গোটা উপজেলাতে ৪শ ৫ হেক্টর জমিতে চাষ হয়েছে কলাই। এরমধ্যে মুগ ২০৫ আর মাস কলাই চাষ হয়েছে ২শ হেক্টর জমিতে। আবহাওয়া ভাল থাকলে বাম্পার ফলন হবে বলে মনে করা হচ্ছে।

উপজেলার কদমতলা, মাশিলা, মাধবপুর, খড়িঞ্চা, আন্দারকোটা, হাজরাখানা, টেংগুরপুর গ্রামের মাঠে যেয়ে দেখা যায়, ব্যাপক ভাবে কলাই চাষ হয়েছে। কদমতলা মাঠে কলাই ক্ষেত পরিচর্জায় ব্যস্ত কৃষক জাহাঙ্গীর আলম। এ সময় তিনি জানান, কলাই অত্যান্ত লাভজনক একটি ফসল। অন্য ফসলের মত কলাই চাষের জন্য কৃষককে সে ভাবে পরিশ্রম কিংবা সার সেচ ও কীটনাশক ব্যবহার করতে হয়না।

আরো পড়ুন :
রেইনট্রি ধর্ষণ মামলার রায় দেওয়া সেই বিচারক হারালেন বিচারিক ক্ষমতা
সৈন্য-সামন্ত্য সব প্রস্তুত, কে জিতবে শিরোপা?

বলাচলে স্বল্প খরচে এই ফসল উৎপাদন হয়। বর্তমানে প্রতিটি কলাই ক্ষেত ফুলে ফুলে ভরে উঠেছে। ওই মাঠে কৃষক রহমত আলী, আয়ুব হোসেন, মনিরুল ইসলাম, হায়দার আলী, আমির হোসেন, সুনা মন্ডলসহ অনেকেই মুগ ও মাস কলাই চাষ করেছেন।

মাস কলাই দিয়ে কুমড়া বড়ি তৈরী হয়। সে কারনে গ্রামের প্রতিটি পরিবারের কাছে খুবই প্রিয় মাস কলাই। আর মুগ কলাই হচ্ছে ডালের জন্য বিখ্যাত। এই ডাল গ্রাম কি শহর প্রতিটি পরিবারের সদস্যের কাছে খুবই প্রিয় খাদ্য। আর ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে কৃষক কলাই ঘরে তুলতে পারবে। তবে বরাবরের মত কৃষক শংকায় আছেন।

নভেম্বর ১৪.২০২১ at ২০:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মই/রারি