সারা দেশে বৃষ্টি, আসছে আগাম শীত

ঋতু অনুযায়ী এখন হেমন্তকাল হলেও উত্তরের কুয়াশা ঘেরা সকাল আর ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে, শীত চলে আসছে। নগরীতে তেমনভাবে এখনো ঠান্ডা অনুভূত না হলেও শনিবার (১৩ নভেম্বর) ভোর থেকে বৃষ্টি শুরু হয়। আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল, নিম্নচাপের কারণে ঝিরঝিরে বৃষ্টি হতে পারে। ফলে রবিবার থেকে বৃষ্টি কমে গেলে আগাম শীত আসতে পারে।

ঢাকার আকাশে মেঘ-বৃষ্টির খেলা। ঋতু অনুযায়ী এখনও শীত না এলেও হালকা বৃষ্টিতে নগরীতে শীত অনুভূত হচ্ছে। হেমন্ত বিদায়ের আগেই কড়া নাড়ছে শীত। ডিসেম্বর নাগাদ বাড়বে তীব্রতা।

আবহাওয়াবিদদের মতে, রবিবার আকাশ পরিষ্কার হতে শুরু করবে এবং মেঘ কেটে গেলে তাপমাত্রা আবার কিছুটা কমে যেতে পারে।

আরো পড়ুন:
গাইবান্ধায় নির্বাচন পরবর্তী সহিংসতায় প্রাণগেল নবনির্বাচিত ইউপি সদস্যের
বাংলাদেশকে জিততে হলে যা করতে হবে

এ অবস্থায় রোববার (১৪ নভেম্বর) রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। ঢাকায় উত্তর, উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কিলোমিটার।

বৃষ্টি, বৈরি আবহাওয়ার মধ্যে শনিবার (১৩ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা (১৩ দশমিক ৪ ডিগ্রি সে.) রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত দেশে শীতের প্রকোপ থাকবে বলেও জানান বিশেষজ্ঞরা।

নভেম্বর ১৩.২০২১ at ১৫:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ