কেন মেয়েদের ঘুম বেশি প্রয়োজন?

সকাল বেলা অফিস বা ক্লাস কিংবা বাইরে কোনো কাজ থাকলে অনেকের হয়তো সকালে উঠতেই মন চায় না। তবুও ক্লান্তি দূর করে দ্রুত উঠতে হয় অনেকের। কিন্তু অনেকেই কাথা মুড়ি দিয়ে ঘুমের রাজ্যে ডুবে থাকেন।

যে পরিবারের স্বামী-স্ত্রী চাকরি করেন ঐ পরিবারের সকালে কে আগে উঠবে স্বামী নাকি স্ত্রী, কে তৈরি করবে সকালের খাবার এই নিয়ে চলে লড়াই। তবে সত্যি কার ঘুম বশি প্রয়োজন স্বামী নাকি স্ত্রী, জানেন কি?

চলুন জেনে নেওয়া যাক কাদের ঘুম বেশি প্রয়োজন?
একজন মানুষের দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। কিন্তু হালের গবেষণা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। যদি পরিবারের কোনো নারী সদস্য একজন পুরুষের চেয়ে বেশি ঘুমান তাহলে বুঝতে হবে যে, তা হচ্ছে একেবারের তার প্রয়োজনের জন্য।

আরো পড়ুন:
‘সংবেদনশীল’ বিজ্ঞাপন বন্ধ করছে ফেসবুকের প্রতিষ্ঠান মেটা
আবারো পরিবর্তন হলো জাবি ভর্তি পরিক্ষার সময়সূচি

সবার ক্ষেত্রে হয়তো এই বিষয়টি প্রযোজ্য নয়। তবে অনেক পরিবারের নারী সদস্য ঘরে এবং বাইরে উভয় জায়গাতেই কাজ করে থাকে। অনেকে আবার পুরুষদের চেয়ে বেশি কাজ করে। সেক্ষেত্রে তাদের শক্তি বেশি ক্ষয় হয়।

ইংল্যান্ডের বিজ্ঞানী জিম হর্নে মনে করেন নারীদের গড় ২০ মিনিট বেশি ঘুমানো প্রয়োজন। পাশাপাশি, অন্তঃসত্ত্বা অবস্থাতেও মেয়েদের বেশি ঘুম প্রয়োজন হয়। কারণ হিসেবে উল্লেখ করেন, নারীরা সারা দিনে একাধিক ধরনের কাজ করে থাকেন। পুরুষরা দিনের অনেক সময় জুড়ে কাজ করলেও মেয়েদের মতো একাধিক ধরনের কাজ করেন না। যার কারণে কিছুটা শক্তি থেকে যায় শরীরে।

নভেম্বর ১১.২০২১ at ১১:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ