শিবগঞ্জে নির্বাচন ইউপি নির্বাচন কে ঘিরে প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

ইউনিয়ন নির্বাচন
ছবি: প্রতীকী

বগুড়ার শিবগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচন নিয়ে এক মাসে বিহার, মাঝিহট্ট, আটমূল, ময়দানহাট্টা, কিচক, শিবগঞ্জ, বুড়িগঞ্জ, সৈয়দপুর, দেউলী, পিরব সহ কয়েকটি ইউনিয়নে আওয়ামীলীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী, জাতীয় পার্টির সমর্থিত চেয়ারম্যান, বাংলাদেশ ইসলামী আন্দোলন ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এবং তাদের সমর্থকদের দফায় দফায় সংঘর্ষে ৬ জন ইউপি চেয়ারম্যান প্রার্থীসহ প্রায় শতাধিক ব্যক্তি আহত হয়েছে।

এ ঘটনায় থানায় মামলা ও অভিযোগের প্রেক্ষিতে পুলিশ বেশ কয়েক জনকে গ্রেফতার করেছে। আজকের এই ইউপি নির্বাচন সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য উপজেলা প্রশাসনের পক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রতিটি ইউনিয়নে ১জন করে এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট, ৪ জন বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, ৩ প্লাটন বিজিপি, ৩ প্লাটন র‌্যাব, ৭৩২ জন পুলিশ সর্বমোট ২ হাজার ৯শ ৫৮ জন আইন শৃঙ্খলা বাহিনী নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের ৯টি কেন্দ্রে ২৭ হাজার ৯শ ৯২, কিচক ইউনিয়নে ৯টি কেন্দ্রে ৭৩টি বুথ ২৬ হাজার ৮ শত ২০ জন, শিবগঞ্জ ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ১০০টি বুথে ৩১ হাজার ৩শত আটমূল ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৭৫টি বুথে ২৬ হাজার ৭শত ১০, বুড়িগঞ্জ ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৫৪ বুথে ১৯ হাজার ৬শত ৩৮, পিরব ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৫৭টি বুথে ২০ হাজার ৫শত ৯৫, মাঝিহট্ট ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৫৫টি বুথে ১৯ হাজার ৭শত ৮ ভোট, বিহার ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৪৭টি বুথে ১৭ হাজার ১শত ৯১, রায়নগর ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৭০টি বুথে ২৫ হাজার ৮শত ৫৪, দেউলী ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ৬৮টি বুথে ২৪ হাজার ৬শ ৮৭, সৈয়দপুর ইউনিয়নে ৭৪টি বুথে ২৭ হাজার ৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

আরো পড়ুন :
বকশিসের টাকা কম দেওয়াই অক্সিজেন খুলে দিল ওয়ার্ড বয়, রোগীর মৃত্যু
আর্জেন্টিনা একাদশে ‘ভবিষ্যৎ মেসি’ দিবালা

তবে বর্তমানে ভোটাররা সুষ্ঠু ভাবে ভোটাধিকার প্রয়োগ করার জন্য বুক বেঁধে আশা বেঁধেছে। উপজেলা ১১ টি ইউনিয়নে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১২৫ টি তার মধ্যে ৮৪ টি কেন্দ্র ঝুকিপূর্ণ বলে মনে করছেন নির্বাচন কমিশন। উপজেলার শিবগঞ্জ সদর উইনিয়নের ১৫ কেন্দ্রে এই প্রথম ইভিএম-এ ভোট গ্রহন হবে। উপজেলায় ১২৫ জন প্রিজাইডিং অফিসার ৭৪৯ জন সহকারী পিজাইডিং অফিসার,১৪৯৮ জন পোলিং অফিসার এবং ২৩৭২ জন ভোট গ্রহণ কর্মকর্তা ভোট গ্রহণ কাজে অংশ নিবেন।

আজকের এই নির্বাচন নিয়ে ইউপি চেয়ারম্যান প্রার্থীরা যে কোন মূল্যে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার জন্য তারা পেশি শক্তি ব্যবহার করার জন্য ইতিমধ্যে উপজেলার সীমান্তবর্তী কয়েকটি উপজেলা ও বগুড়া সদর সহ বিভিন্ন এলাকা থেকে বহিরাগত সন্ত্রাসীদের ভাড়া করতে ব্যস্ত হয়ে পড়েছে। এমনকি বহিরাগত ব্যক্তিরা বিভিন্ন মাইক্রোবাস, মোটর সাইকেল এবং তাদের ব্যবহৃত মটর সাইকেলে ভূয়া সাংবাদিক স্টিকার শাটিয়ে দাফিয়ে বেড়াচ্ছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম সম্পা বলেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোট কেন্দ্রে এক্সিকিউটি ম্যাজিষ্ট্রেট সার্বক্ষনিক নজরদারী করবেন।

এ ব্যাপারে থানা অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম বলেন, নির্বাচনী এলাকায় কোন ভাবেই আইন শৃঙ্খলা অবনতি ঘটতে দেওয়া যাবে না। সাধারণ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে জন্য তাদের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ বিষয়ে উপজেলা নির্বাচন ও রিটার্নিং অফিসার মো. আনিছুর রহমান জানান, উপজেলায় নির্বাচনের পরিবেশ ভাল। নির্বাচন যেন সুষ্ঠু, নিরপেক্ষ ও উৎসব মূখর হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

নভেম্বর ১০.২০২১ at ১৮:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সামি/রারি