করোনার মুখে খাওয়ার ওষুধের বাজার মূল্য ৭০ টাকা

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশে মলনুপিরাভির অ্যান্টিভাইরাল ট্যাবলেটের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির দেশের বাজার পাওয়া যাচ্ছে। দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা এ ওষুধ বাজারে এনেছে। যার জেনেরিক সংস্করণের নাম হবে অ্যামোরিভির।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বেক্সিমকো ফার্মার চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা। তিনি বলেন, মুখে খাওয়ার প্রতিটি ওষুধের বাজার মূল্য ধরা হয়েছে ৭০ টাকা। চিকিৎসকের পরামর্শে ১৮ বছরের বেশি বয়সী করোনা আক্রান্ত রোগীকে সংক্রমণ প্রতিরোধে ৪০টি পিল খেতে হবে। যার বাজার মূল্য হচ্ছে ২ হাজার ৮০০ টাকা।

আরো পড়ুন:
রাজধানীতে প্লাস্টিক গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিট
যশোরে হাজতখানায় ছেলেকে মদ দিতে গিয়ে মা আটক!

এই ওষুধের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য সরকারও। এর আগে চলতি মাসেই যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) এই ওষুধটি দেয়।

সর্দি-জ্বরের চিকিৎসার জন্য তৈরি করা মলনুপিরাভির ট্যাবলেট করোনা আক্রান্ত রোগীর সেবায় পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে আশানুরূপ ফল পাওয়া গেছে। এ ট্যাবলেট সেবনে হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

নভেম্বর ০৯.২০২১ at ১৮:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ