দেশ থেকে তেল পাচার হচ্ছে ভারতে

হঠাৎ করে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি। বাংলাদেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেলেও ভারতে কমেছে তেলের দাম। ভারতে জ্বালানি তেলের দাম কমলেও বাংলাদেশের তুলনায় বেশি দরে বিক্রি হচ্ছে তেল। আর এ কারণে বাংলাদেশ থেকে সীমান্ত দিয়ে তেল পাচারে সক্রিয় একটি অসাধু চক্র।

সীমান্ত দিয়ে প্রতিদিন অলিখিতভাবে বাংলাদেশ থেকে পাচার হচ্ছে লাখ লাখ লিটার জ্বালানি তেল। তেল পাচারের অভিযোগ স্বীকার করেছেন দেশটির ট্রাক চালক ও সীমান্ত অঞ্চলের বাসিন্দারাও। তারা জানিয়েছেন, বাংলাদেশে তেলের মূল্য কম। এর ফলে ভারতীয় পণ্যবাহী ট্রাকগুলোর তেলের ট্যাঙ্কি বাংলাদেশে ঢুকেই ভর্তি করা হয়।

আরো পড়ুন:
চৌগাছায় জেলা ট্রাফিক পুলিশের অভিযানে ৭৭ মোটরসাইকেল আটক
২০১২ সালে অবসর তারপরও চেয়ার ছাড়েনি বিএডিসি অফিসের মধুসুদন!

বাংলাদেশে ডিজেলের দাম প্রতি লিটারে যখন ৬৫ টাকা তখন ভারতে প্রতি লিটার ডিজেল বিক্রি হয়েছে ১০২ টাকা পর্যন্ত। গেল ৩ নভেম্বর রাত থেকে বাংলাদেশ সরকারের বর্ধিত ডিজেলের প্রতি লিটার মূল্য যখন ৮০ টাকা তখন ভারতের বাজারে ডিজেল বিক্রি হচ্ছে ৯০ রুপিতে।

সীমান্তের এপার এবং ওপারের মধ্যে এ দামের ব্যবধানই সীমান্তের ভারতীয় অংশে জ্বালানি পাচারকারীদের কাছে বড় ব্যবসায়িক সুযোগ বলে মনে করা হচ্ছে। এই সুযোগে পশ্চিমবঙ্গের সীমান্তে গড়ে উঠেছে বেশ কয়েকটি পাচারচক্র। ফলে বাংলাদেশ থেকে হাজার হাজার লিঠার পেট্রোল-ডিজেল চোরাইপথে ভারতে ঢুকছে। এর ফলে পাচারকারীদের লাভ হয় লিটারে ১৪ থেকে ১৭ টাকা।

নভেম্বর ০৮.২০২১ at ২০:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ