বদলগাছীতে চায়ের দোকানে নির্বাচনের আমেজ

নওগাঁর বদলগাছীতে চায়ের দোকানে বইছে এখন নির্বাচনী হাওয়া। চায়ের কাপেই যেন ভোটের আমেজ নিচ্ছে এলাকার সাধারণ ভোটারেরা। শুরু হয়েছে নির্বাচনী আমেজ।

আসন্ন ইউপি নির্বাচনে তৃতীয় ধাপে বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। ইতিমধ্যেই মনোনয়ন ফরম উত্তোলন ও জমাদান ও যাচাই-বাছাই শেষ হয়েছে। আগামী ১২ই নভেম্বর হবে প্রার্থীদের প্রতীক বরাদ্দ ও ভোট গ্রহণ হবে ২৮শে নভেম্বর।

প্রার্থীদের প্রতীক চুড়ান্ত হওয়ার আগেই এই উপজেলার সর্বত্র যেন নির্বাচনী উৎসব এর হাওয়া বইতে শুরু করেছে। দেখা যায়, উপজেলার বিভিন্ন হাট, বাজার ও গ্রাম-গঞ্জের চায়ের দোকানে মানুষের আনাগোনা বেড়েছে কয়েকগুণ। মানুষের আনাগোনা বাড়ার সাথে সাথে চলছে নির্বাচনী খোশ গল্প।

এর ফাঁকে প্রার্থী ও প্রার্থীর সর্মথকেরা আওয়াজ দেয় ও মামা এদিকে ৫ কাপ চা দেন। আরেকদিক থেকে আরেকজন বলে এদিকে ১০ কাপ চা দাও। অন্য পাশ থেকে আরেক ব্যক্তি বলছেন বড়-দা জলদি ২০ কাপ চা দেন। চা দিতে দেরি হলে বলছে মামু দাওনা ঝটপট সবাইকে রং চা।

হাট বাজার, রাস্তার মোড়ে, পাড়া মহল্লার বিভিন্ন চায়ের দোকানে এভাবেই চলছে সকাল থেকে রাত ১১ টা পর্যন্ত চা বিক্রির ধুম। এ চা দেয়ার ফাঁকে আর চায়ের কাপে চুমুক দিতে দিতে চলছে ভোট নিয়ে আলোচনা-সমালোচনা। জমে উঠছে ভোটের আড্ডা। প্রতিক নির্ধারণ হওয়ার পরেই শুরু হবে জড়ালো ভাবে নির্বাচনী প্রচার প্রচারনা । নির্বাচনকে ঘিরে চায়ের কাপের টিং টং শব্দের সঙ্গে ব্যস্ত সময় পার করছেন নির্বাচনী এলাকার চা ব্যবসায়ীরা।

শুধু চায়ের দোকান নয়, হোটেল রেস্টুরেন্ট, গণপরিবহন সব জায়গায় চলছে ভোটের হিসাব-নিকাশ। কে হবেন আগামী দিনের নির্বাচিত ইউপি চেয়ারম্যান কিংবা সদস্য। সর্বত্র আলোচনা শুধু ইউপি নির্বাচন নিয়ে। উপজেলার অলি-গলির চায়ের দোকানেও নির্বাচনী ঝড় বইছে। এছাড়া বিভিন্ন নির্বাচনী ক্যাম্পের আশেপাশে গড়ে উঠেছে মৌসুমি চায়ের দোকান। সেখানেও চলছে প্রার্থীদের চুলছেরা বিশ্লেষণ।

আরো পড়ুন :
জাবির ভর্তি পরিক্ষা কাল, প্রস্তুতি সম্পন্ন
খাবার খাওয়ার পর হাঁটলে কী হয়?

অনেকটা উৎসবমুখর পরিবেশে চলছে প্রার্থীদের মাইকিং, শোডাউন,কর্মী সভা,নির্বাচনী সেন্টারে কমিটি গঠন, ভোটারদের কাছে নিজেকে তুলে ধরার আপ্রাণ চেষ্টা। চাকরীজীবি, ব্যবসায়ী, রিক্সা চালক, দিন মজুরসহ নানা শ্রেণির পেশার মানুষ চায়ের দোকানে বসলে তাদের মধ্যে বেশিরভাগই নির্বাচনী আলোচনায় অংশ নিচ্ছেন।

নৌকার দলীয় প্রার্থীরাসহ স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীরা এক চায়ের দোকান থেকে অন্য চায়ের দোকানে দৌড়ঝাঁপ শুরু করেছেন ভোটারদের সাথে করছে শুভেচ্ছা বিনিময়।

থেমে নেই মেম্বার প্রার্থী কিংবা মহিলা মেম্বার প্রার্থীরাও। দ্বীপগঞ্জ বাজারের চায়ের দোকানী ফিরোজ হোসেন বলেন , নির্বাচনের তফসিল ঘোষনার পর থেকে চা বিক্রি বেড়ে গেছে। কারণ সবাই এসে দোকানে বসে নির্বাচন নিয়ে আলোচনা করে আর একের পর এক চা সিগারেট খাচ্ছেন।

ভান্ডারপুর বাজারে চা দোকানী উজ্জ্বল, দিলিপ ও জুয়েল জানান, আগে প্রতিদিন চা বিক্রি করতাম ৩০০ থেকে ৪শত কাপ আর এখন করছি প্রায় ৮শত থেকে ১ হাজার কাপ।

কোলা বাজারে চায়ের দোকানদার এলাহি বলেন নির্বাচনের কারণে আগের চেয়ে চা বিক্রি বেশি হচ্ছে আর চায়ের সাথে বিস্কুট, পিয়াজী ও লাড্ডুর ব্যাপক বেড়েছে চাহিদা। প্রতীক বের হলে পোস্টার যখন চারিদিক ছেয়ে যাবে তখন হয়তো আরও দ্বিগুণ হারে চা বিক্রি হবে এমনটা আশা করছেন চা দোকানীরা।

নভেম্বর ০৮.২০২১ at ১৫:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সারসা/রারি