খাবার খাওয়ার পর হাঁটলে কী হয়?

নিয়মিত শরীরচর্চা, খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে হাঁটার অভ্যাসও জরুরি এতে সুস্থ থাকা যায়। কিন্তু হাঁটলে উপকার নাকি ক্ষতি?

নিয়মিত হাঁটলে শরীর যেমন সুস্থ থাকে, তেমনই একাধিক রোধ-ব্যাধি থেকেও দূরে থাকা যায়। সকাল ও বিকেলসহ দিনের যে কোনো সময়েই হাঁটা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিন নিয়ম করে ৩০ মিনিট হাঁটলে বেশকিছু উপকার পাওয়া যায়। তবে খাওয়ার পর হাঁটলে কী হয়?

হজমের ক্ষেত্রে:
হাঁটা মানুষের পরিপাকতন্ত্রের জন্যও বন্ধুর মতো কাজ করে। যাদের হজমের নানা সমস্যা রয়েছে, তাদের জন্য অবশ্যই খাওয়ার পর হাঁটা দরকার বলে জানাচ্ছেন বিশেজ্ঞরা। তাদের মতে, শরীরের অঙ্গপ্রত্যঙ্গের সঞ্চালন হলে খাবার সঠিকভাবে পাকস্থলীতে যায় এবং তা দ্রুত হজম হতেও সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণ:
যারা অতিরিক্ত ওজন কমানো নিয়ে চিন্তায় রয়েছেন, তাদের জন্যও খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস খুবই উপকারী।

হৃদরোগের ঝুঁকি কমে:
বহু বছর ধরে হৃদরোগের সঙ্গে শরীরচর্চার একটা যোগ রয়েছে। বিশেষজ্ঞরা সবসময়ই পরামর্শ দিয়ে থাকেন, হৃদরোগের ঝুঁকি কমাতে প্রতিদিন অবশ্যই শরীরচর্চা করা দরকার। খাবার খাওয়ার পর নিয়মিত হাঁটাচলা করলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে। আর রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম থাকলে স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাকের মতো হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।

ডায়াবেটিস রোগের ক্ষেত্রে:
খাবার খাওয়ার পর হাঁটলে রক্তে শর্করার মাত্রা সঠিক থাকে। যারা টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিসে ভুগছেন, তারা যদি নিয়মিত খাবার খাওয়ার পর কিছুক্ষণ হাঁটেন, তাহলে রক্তে শর্করা তৈরিতে তার প্রভাব পড়ে। কারণ খাবার আমাদের রক্তে শর্করা তৈরি করে। কিন্তু খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস থাকলে রক্তে শর্করা তৈরি প্রতিরোধ করা সম্ভব হয়। ফলে ডায়াবেটিস রোগও প্রতিরোধ করা যায়। রক্তে শর্করার মাত্রা সঠিক রাখতে প্রত্যেক বার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হালকা হাঁটার প্রয়োজন রয়েছে।

রক্তচাপ নিয়ন্ত্রণ:
খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটার অভ্যাস থাকলে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। যাদের উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য খাবার খাওয়ার পর হাঁটার অভ্যাস খুবই উপকারী। সূত্র: এবিপি আনন্দ

নভেম্বর ০৮.২০২১ at ১২:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ