শীতে ত্বকের যত্ন নেবেন যে ভাবে

বিজ্ঞাপন

নভেম্বরের মানেই শীতের আগমন। অল্প অল্প শীত পড়তে শুরু করেছে। এই সময়ে ছাদে বা বারান্দায় বসে রোদ পোহাতে বেশ লাগে। তবে, জানেন কি গরমের চেয়ে শীতের রোদে ত্বক পোড়ে বেশি? ত্বকের পোড়া ভাব কমাতে বেসন সবচেয়ে ভাল কাজ করে। কী ভাবে?

১) এক চামচ দই, দু’চামচ মধু এবং দু’চামচ বেসন একসঙ্গে মিশিয়ে নিয়ে ত্বকে লাগিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ । শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে নিন। এতে ত্বকের অন্দরের প্রদাহ হ্রাস পায়।

২) শীতকালে ত্বক খুবই শুষ্ক হয়ে পড়ে। ফলে দ্রুত রোদে পুড়ে যায়। বেসন ও কাঁচা দুধের মিশ্রণ তৈরি করে হাল্কা হাতে মুখে মেখে নিন। খটখটে হয়ে এলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে কোমল ও মসৃণ করে তোলে।

আরো পড়ুন :
ফুলবাড়ীতে সমবায় দিবস পালিত
সিরাজগঞ্জে ইউপি সদস্যকে নির্বাচন প্রচারণায় বাঁধা, প্রাণনাষের হুমকি

৩) ত্বকের অবাঞ্ছিত দাগ-ছোপ দূর করতে বেসন অব্যর্থ। বেসনের সঙ্গে টমেটোর রস মিশিয়ে মাখতে পারেন। সপ্তাহে দু্’দিন ব্যবহার করতে পারলে নিমেষে দূর হবে দাগছোপ।

৪) হলুদগুঁড়ো, লেবুর রস আর বেসন মিশ্রিত ফেস প্যাক আপনার পোড়া ত্বক উজ্জ্বল করবে। হলুদ আর লেবুতে আছে ভিটামিন সি। যা আপনার ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে তুলবে।

৫) অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ সমৃদ্ধ গোলাপ জল ও বেসনের মধ্যে এক ফোঁটা লেবুর রস মিশিয়ে মাখলেও ত্বকের পোড়া ভাব কমে। গোলাপ জল যেহেতু সব ধরণের ত্বকের সঙ্গে ‌যায় ফলে এই প্যাকটি ত্বককে টানটান করে।

নভেম্বর ০৬.২০২১ at ২০:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সম/রারি