শীত মানেই গলায় খুসখুসানি এবং ব্যথা? সারিয়ে ফেলুন সহজ উপায়ে

শীতকালে গলার সমস্যা খুবই সাধারণ ও প্রচলিত। সব সময় গলার মধ্যে অস্বস্তি চলতেই থাকে। অনেক সময় খুসখুসানির পাশাপাশি শুরু হয় যন্ত্রণাও। খাওয়ার সময় কষ্ট হয়। শীতের এই সমস্যা থেকে রেহাই পেতে কাজে লাগান কিছু ঘরোয়া টোটকা। হলুদ সকলের হেঁসেলেই থাকে।

এই অ্যান্টি অক্সিড্যান্ট একাধিক সমস্যা দূর করে। এক কাপ গরম জলে মিশিয়ে নিন হাফ চামচ হলুদ এবং এক চামচ নুন। তার পর সেই মিশ্রণ দিয়ে গার্গল করুন। আপনার গলার সংক্রমণ প্রশমিত হবে।

শীতকালের সমস্যায় মধুর সমাধান বহুমুখী। গরম জলে মধু মিশিয়ে তাতে দিন কিছুটা লেবুর রস। এই পানীয় পান করুন। আরাম পাবেন গলার সংক্রমণের সমস্যায়।

আরো পড়ুন :
গাঁজা ফেলে ছেলে পালালো, পুলিশ ধরলো মাকে
ফুলবাড়ীতে সমবায় দিবস পালিত

অম্লজাতীয় অ্যাপল সিডার ভিনিগার গলার সংক্রমণের সমস্যা দূর করে। শীতকালের ডায়েটে যত সম্ভব এই ভিনিগার রাখুন। কাঁচা রসুনে আছে অ্যান্টিসেপ্টিক গুণ। গলার সমস্যা দূর করতে রসুন খুবই উপকারী।

কাঁচা রসুনের রস থেকে অ্যালিসিন পাওয়া যায়। এই অ্যাসিলিন একইসঙ্গে অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিফাঙ্গাল। তাই ডায়েটে রাখুন রসুন। রোজ সকালে খালি পেটে এক কোয়া রসুন চিবিয়ে খান।

গলার সংক্রমণ এবং শুকনো সর্দি সারাতে নুনজলের ব্যবহার কয়েক শো বছর ধরে চলে আসছে। সাধারণতম এবং সবথেকে ফলপ্রসূ টোটকা হিসেবে গলার সংক্রমণে নুনজলে গার্গল করা হয়। এক গ্লাস উষ্ণ জলে এক চামচ নুন দিয়ে মিশ্রণ তৈরি করে গার্গল করুন। সারা দিনে অন্তত তিন বার গার্গল প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

নভেম্বর ০৬.২০২১ at ১৯:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সম/রারি