করোনার উৎস হয়তো কখনোই চিহ্নিত হবে না: যুক্তরাষ্ট্র

কোভিড- ১৯ উৎপত্তি নিয়ে আন্তর্জাতিক পর্যায়ের বিশেষজ্ঞদের দ্বিধা-বিভক্তি দূর না হলেও সুর পাল্টাল যুক্তরাষ্ট্র। চীনের গবেষণাগারে জৈব অস্ত্র হিসেবে এটি তৈরি করা হয়নি বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা। তারা বলছে, করোনার উৎস হয়তো কখনোই চিহ্নিত করা সম্ভব হবে না। কেননা এ সম্পর্কে এখনও সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি।

এদিকে ভাইরাসের উৎস খুঁজে বের করার জন্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের ওপর নির্ভর করার পদক্ষেপটিকে সম্পূর্ণ রাজনৈতিক প্রহসন বলে অভিযোগ করেছে চীন।

জীবজন্তু থেকে মানুষের মধ্যে করোনা ছড়িয়েছে নাকি চীনের গবেষণাগারে তৈরির পর এটি ছড়িয়ে দেওয়া হয়েছে এ নিয়ে বিতর্কের শেষ নেই। তবে জৈব অস্ত্র হিসেবে ব্যবহারের জন্য মানুষের শরীরে করোনা ছড়ানো হয়েছে, এমন ধারণার কোনো সুস্পষ্ট প্রমাণ নেই বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউএক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের উৎস খোঁজার জন্য বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের ওপর নির্ভর না করে যুক্তরাষ্ট্র বরং গোয়েন্দা সংস্থাগুলোর ওপর আস্থা রাখছে। ওয়াশিংটনের এই কর্মকাণ্ড পুরোপুরি রাজনৈতিক প্রহসন।

আরো পড়ুন:
গলায় মাছের কাঁটা বিধেঁছে, জেনে নিন ঘরোয়া উপায়
শিক্ষার্থীদের টিকা নিয়ে মাউশির নতুন নির্দেশনা

শুরু থেকেই করোনা ছড়ানোর জন্য চীনকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তাদের অভিযোগ, উহানের গবেষণাগার থেকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভাইরাসটিকে ছড়ানো হয়েছে। আর চীন এ তথ্য বিশ্ববাসীর কাছে গোপন করেছে। আর এখন ভাইরাসের উৎস সম্পর্কে চীন পর্যাপ্ত সহযোগিতা না করায় এর উৎস হয়তো কখনোই জানা যাবে না বলে মনে করেছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। যদিও এমন দাবি প্রত্যাখ্যান করে আসছে বেইজিং।

সর্বপ্রথম ২০১৯ সালে চীনের উহান থেকে এ করোনাভাইরাস ছড়ায়। প্রাকৃতিকভাবে কাঁচাবাজার থেকে মানুষের শরীরে এটি ছড়িয়ে থাকতে পারে বলে ধারণা করছেন চীনের গবেষকরা। কিন্তু এ বছরের শুরুর দিকে, যুক্তরাষ্ট্র দাবি করে উহানের ল্যাব থেকে দুর্ঘটনাবশত এই ভাইরাস ছড়িয়েছে। মে মাসে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গোয়েন্দা কর্মকর্তাদের ল্যাব লিক তত্ত্বসহ ভাইরাসের উৎস খুঁজে বের করার নির্দেশ দেন। কিন্তু চীন তা প্রত্যাখ্যান করে।

অক্টোবর  ৩০.২০২১ at ১৬:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ