তৃতীয় ধাপে ৮৮ ইউপিতে থাকবে না নৌকা প্রতীক

আসন্ন ২০২১ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে শরীয়তপুর ও মাদারীপুরের ইউনিয়নগুলোতে উন্মুক্ত থাকছে আওয়ামী লীগের প্রার্থিতা। দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সংশ্নিষ্ট ৮৮টি ইউনিয়নে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা থাকবে না।

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর কয়েকজন সদস্য জানিয়েছেন, শরীয়তপুর ও মাদারীপুরের ছয়জন দলীয় এমপির অনুরোধের পরিপ্রেক্ষিতে ওই দুই জেলার ইউনিয়নগুলোতে দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখা হয়েছে।

ছয় এমপি শরীয়তপুর ও মাদারীপুর জেলায় ইউপি নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের সবাই আওয়ামী লীগের সমর্থক হওয়ায় দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার অনুরোধ করে দলীয় সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি দিয়েছেন।

সোমবার (২৫ অক্টোবর) গণভবনে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর কয়েকজন সদস্য গণমাধ্যমকে জানান, ওই দুই জেলার ছয়জন সংসদ সদস্যের অনুরোধে ওসব ইউনিয়নে উন্মুক্ত রাখা হয়েছে দলের প্রার্থিতা।

আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মাদারীপুর সদর উপজেলার ইউনিয়নগুলো হলো- শিরখাড়া, বাহাদুরপুর, কুনিয়া, পেয়ারপুর, কেন্দুয়া, মস্তফাপুর, দুধখালী, কালিকাপুর, ছিরারচর, পাঁচখোলা, ঝাউদি, খোয়াজপুর, রাস্তি, ধুরাইল, শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার নাগেরপাড়া, কোদালপুর, আলাওপুর, সামন্তসার, গোসাইরহাট, নলমুড়ি ও কুচাইপট্টি।

ওই এমপিরা হলেন- মাদারীপুর-১ আসনের নূর-ই-আলম চৌধুরী লিটন, মাদারীপুর-২ আসনের শাজাহান খান, মাদারীপুর-৩ আসনের ড. আবদুস সোবহান গোলাপ, শরীয়তপুর-১ আসনের ইকবাল হোসেন অপু, শরীয়তপুর-২ আসনের এ কে এম এনামুল হক শামীম ও শরীয়তপুর-৩ আসনের নাহিম রাজ্জাক।

আরো পড়ুন:
সিরাজগঞ্জে স্কুলছাত্রী হত্যা মামলায় দুই জনের যাবজ্জীবন
কাহালুতে মহাসড়ক থেকে ১ জনের লাশ উদ্ধার

এ বিষয়ে শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবিদুর রহমান খোকা শিকদার জানান, তারা ইউপি নির্বাচনে তার জেলায় দলীয় প্রার্থিতা উন্মুক্ত রাখার অনুরোধ জানিয়ে কেন্দ্রে চিঠি পাঠান। শরীয়তপুর জেলার তিন এমপিসহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে ওই চিঠি পাঠান। যার প্রেক্ষিতে আসন্ন তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে তার জেলার ৫৫ ইউনিয়নে হচ্ছে নৌকা প্রতিকে নির্বাচন। দলীয় প্রার্থিতা থাকছে উন্মুক্ত।

এ প্রসঙ্গে মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা জানান, তারা দলীয়ভাবে তৃণমূল পর্যায় থেকে সম্ভাব্য প্রার্থীদের তালিকা কেন্দ্রে পাঠান। যাতে করে সেখান থেকে প্রার্থী চূড়ান্ত করা হয়। দলের মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দেন সম্ভাব্য প্রার্থীরা। এরই ধারাবাহিকতায় ২৬ জন দলীয় মনোনয়ন পান প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনে। তবে তৃতীয় ধাপ থেকে দলীয় প্রার্থিতা উন্মুক্ত থাকায় নৌকা প্রতীক থাকছে না ২৬টি ইউনিয়নে।

অক্টোবর  ২৬.২০২১ at ১৬:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ