নতুন ট্রুথ সোশ্যাল মিডিয়া চালু করছেন ট্রাম্প

নতুন একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক চালুর পরিকল্পনা ঘোষণা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন এই প্ল্যাটফর্মের নাম দিচ্ছেন ট্রুথ সোশ্যাল। বড় বড় প্রযুক্তি কোম্পানিগুলোর অত্যাচারের বিরুদ্ধে দাঁড়াবে এই ট্রুথ সোশ্যাল। তিনি বলেছেন তার এই প্লাটফর্ম বড় প্রযুক্তি কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রে বিরোধী কণ্ঠগুলো রোধ করছে বলে অভিযোগ করেন ট্রাম্প।

এছাড়াও ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলোজি গ্রুপ (টিএমটিজি) সাবস্ক্রিপশন ভিত্তিক ভিডিও সেবা চালুর ইচ্ছা পোষণ করেছে। এই কোম্পানির চেয়ারম্যান ডোনাল্ড ট্রাম্প নিজেই।

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের পর টুইটার এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম থেকে নিষিদ্ধ কিংবা বহিষ্কৃত হন। এরপর থেকেই তিনি এবং তার উপদেষ্টারা প্রতিদ্বন্দ্বি সোশ্যাল মিডিয়া সাইট খোলার পরিকল্পনার ইঙ্গিত দিয়ে আসছিলেন।

আরো পড়ুন:
সিরাজগঞ্জে চোরাই চাউল রেখে উলঙ্গ হয়ে পালালেন ইউপি সদস্য
মণ্ডপে কোরআন রেখেছিলেন ইকবাল: পুলিশ

এই বছরের শুরুতে ট্রাম্প চালু করেন ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প, এটিকে প্রায়ই একটি ব্লগ বলে মনে করা হয়। তবে চালুর এক মাসের মাথায় এটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়। তার সিনিয়র সহকারি জেসন মিলার ওই সময়ে জানান, আমরা যা নিয়ে কাজ করছি তার একটি সহায়ক অংশ এটি।

টিএমটিজি’র বিবৃতিতে বলা হয়েছে, আগামী মাসেই ট্রুথ সোশ্যালের একটি প্রাথমিক ভার্সন চালু করা হবে। আর ২০২২ সালের প্রথম তিন মাসের মধ্যেই এটা দেশজুড়ে চালু হবে।

ট্রাম্প লিখেছেন, ‘আমরা এমন এক দুনিয়ায় বাস করি যেখানে টুইটারে তালেবানের বিপুল উপস্থিতি রয়েছে, কিন্তু আপনাদের প্রিয় আমেরিকান প্রেসিডেন্টকে নিরব করিয়ে দেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘সবাই আমাকে বলেছে কেউ কেনও বড় প্রযুক্তিগুলোর বিরুদ্ধে দাঁড়াচ্ছে না? ঠিক আছে, শিগগিরই আমরা দাঁড়াচ্ছি।’

অক্টোবর  ২১.২০২১ at ১৩:৩৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বাটি/জআ