চলতি সপ্তাহেই ঢাকা সিটিসহ টিকা পাবে ২১ জেলার স্কুল শিক্ষার্থীরা

এ সপ্তাহে স্কুল শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হবে। মঙ্গলবার (১২ অক্টোবর) এ কথা নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

খুরশীদ আলম বলেন, ঢাকার দুই সিটি কর্পোরেশনসহ ঢাকার বাইরের ২১ জেলার স্কুল শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হবে।

এর আগে ১২-১৭ বছরের শিশুদের শিগগিরই টিকা দেওয়া হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেন। তিনি জানান, শিশুদের জন্য ফাইজারের ৬০ লাখ ডোজ টিকা মজুদ আছে। প্রাথমিকভাবে ৩০ লাখ শিশুকে এই টিকা দেওয়া হবে। জন্ম-নিবন্ধন সনদের মাধ্যমে শিশুরা এই টিকার জন্য নিবন্ধন করতে পারবে।

আরো পড়ুন:
ই-কমার্স নীতিমালা ঠিকমতো মানা হচ্ছে কি?
শার্শায় জামাইয়ের হাতে শ্বশুর খুন

দেশে এখন ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া হচ্ছে। তবে ১৮ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সরাসরি কোনো নির্দেশনা নেই। সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সময় অপ্রাপ্তবয়সীদের টিকা দেওয়ার ইস্যুটি সামনে আসে। সেসময় সরকার বলেছিল বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের অপেক্ষায় রয়েছেন তারা।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে কথা বলেছি আমরা। ১২-১৭ বছরের শিক্ষার্থীদের সংক্রমণ থেকে রক্ষা করার কথা বলে যখন জানতে চেয়েছি, তখন উনি বললেন যে সংক্রমণ রোধে এবং কোমরবিডিটি রয়েছে এমন ছেলেমেয়েদের টিকা দিতে পারেন আপনারা।

অক্টোবর  ১২.২০২১ at ১৫:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ